আন্তর্জাতিক

বাঙ্কারে পরিণত হয়েছে ইউক্রেনের সাবওয়ে স্টেশনগুলো

রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের মানুষ এরই মধ্যে রাজধানী কিয়েভ ছাড়তে শুরু করেছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। এতে মানুষের প্রধান আশ্রয়স্থল হয়ে উঠছে কিয়েভের সাবওয়ে স্টেশনগুলো। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisement

জানা গেছে, অনেক মানুষ রাজধানীর মেট্রো স্টেশনগুলোতে আশ্রয় নিয়েছে। সাবওয়ে স্টেশনগুলো পরিণত হচ্ছে তাৎক্ষণিক বাঙ্কারে। শহরের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, স্টেশনগুলো কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

ইউক্রেনের তিন দিকের সীমান্ত দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। মস্কোর স্থানীয় সময় ভোর ৫টা ৫৫ মিনিটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা এবং মিসাইল হামলা শুরু হয় বলে খবর প্রকাশিত হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের রাজধানী কিয়েভে জরুরি সাইরেন বাজানো হয় ও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায় যে, মহাসড়কগুলোতে শহর ছেড়ে যেতে চাওয়া মানুষের গাড়ির ভিড়।

Advertisement

ইউক্রেনের পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলীয় লুহানস্ক, সামি, খারকিভ, ছেরনিহিভ এবং ঝিতোমির অঞ্চলে হামলা চলছে। কামান, ভারী সরঞ্জাম এবং ছোট অস্ত্র ব্যবহার করে সীমান্ত ইউনিট, সীমান্ত টহল এবং চেকপয়েন্টগুলো লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

এমএসএম/জিকেএস