ফিচার

ড. আহমদ শরীফ ও চিত্রনায়িকা শ্রীদেবীর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ ফেব্রুয়ারি ২০২২, বৃহস্পতিবার। ১১ ফাল্গুন ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৭৩- আজকের দিনে প্রথম কলকাতার আর্মেনিয়া ঘাট থেকে শিয়ালদহ পর্যন্ত ভারতীয় উপমহাদেশের প্রথম ঘোড়ায় টানা ট্রামগাড়ি চালু হয়।১৯৫২- ভাষা আন্দোলনের স্মরণে ঢাকায় প্রথম শহীদ মিনার নির্মিত হয়। কয়েকদিন পরেই এটি পুলিশ ভেঙে দেয়।১৯৭২- বাংলাদেশকে স্বীকৃতি দেয় ফিলিপাইন।১৯৭৫- জাতির জনক শেখ মুজিবুর রহমান ‘বাকশাল’ প্রতিষ্ঠা করেন।

জন্ম১৮৬৭- কলকাতার খ্যাতনামা স্ত্রীরোগবিশেষজ্ঞ ও চিকিৎসাশাস্ত্রের শিক্ষক স্যার কেদারনাথ দাস। ১৯২৪- বিখ্যাত ভারতীয় গজল গায়ক তালাত মাহমুদ।১৯৩১- বাংলার বিশিষ্ট চলচ্চিত্র ও মঞ্চাভিনেতা মহানায়ক উত্তম কুমারের অনুজ তরুণ কুমার চট্টোপাধ্যায়। ১৯৩৯- বাংলাদেশের বিশিষ্ট পদার্থবিজ্ঞানী ও গণিতবিদ জামাল নজরুল ইসলাম।১৯৫৫- অ্যাপল কম্পিউটার এর অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবস।

Advertisement

মৃত্যু১৯৬৭- হায়দ্রাবাদ ও বেরার রাজ্যের শেষ নিজাম নিজাম স্যার মীর উসমান আলি খান। ১৯৯৯- বাংলা সাহিত্যের গবেষক ও অধ্যাপক ড. আহমদ শরীফ। ১৯২১ খ্রিষ্টাব্দে ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার সূচক্রদণ্ডীতে জন্ম তার। তিনি একজন বাংলাদেশি ভাষাবিদ, খ্যাতনামা মনীষী এবং বিংশ শতাব্দীর শেষভাগে আবির্ভূত বাংলা সাহিত্য ও সাংস্কৃতি পরিমণ্ডলের অন্যতম প্রতিভূ। রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রে অনুষ্ঠান সহকারী হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন তিনি। সেইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ প্রণয়ন ও বাস্তবায়নের অন্যতম রূপকার ছিলেন তিনি।

২০১৬- বাংলাদেশি প্রত্নতাত্ত্বিক, গবেষক ও লেখক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া।২০১৮- ভারতীয় নায়িকা শ্রীদেবী। তামিলনাড়ুতে ১৯৬৩ সালের ১৩ আগস্ট জন্ম তার। তার বাবা ছিলেন একজন আইনজীবী। তিনি তামিল, তেলুগু, হিন্দি, মালয়ালম এবং কিছু সংখ্যক কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন। হিন্দি চলচ্চিত্রে প্রথম নারী সুপারস্টার বিবেচনা করা হয় তাকে। তিনি একাধিক পুরস্কার অর্জন করেছেন। বিনোদন শিল্পে তার অবদানের জন্য ২০১৩ সালে ভারত সরকার তাকে দেশটির চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী পদকে ভূষিত করে।

কেএসকে/এএসএম

Advertisement