শিক্ষা

ঢাকায় প্রথম দিন ক্লাসে উপস্থিতি ৮০ শতাংশ

করোনাভাইরাসের সংক্রমণ কমে আসায় এক মাস পর খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রথম দিন ঢাকা মহানগরে ৮০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি ছিল। তবে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাদের অনেকেই আসেননি। অন্যদিকে মফস্বলে ৫০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত হওয়ার তথ্য পাওয়া গেছে।

Advertisement

এদিকে রাজধানীর অনেক শিক্ষার্থী করোনা টিকার দ্বিতীয় ডোজ না নিয়েই ক্লাসে উপস্থিত ছিলেন বলে অভিযোগ উঠেছে। অনেকেই আবার একটি ডোজ না নিয়েও ক্লাস করেছেন।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম জাগো নিউজকে বলেন, আমাদের স্কুলে টিকাকেন্দ্র হওয়ায় ১২ থেকে ১৭ বছরের প্রায় সব শিক্ষার্থীকে দুটি ডোজ দেওয়া হয়েছে। প্রথম দিন তাদের চলতি বছরের এসএসসি ও এইচএসসি, নবম-দশম ও অষ্টম শ্রেণির ক্লাস ছিল।

তিনি বলেন, অষ্টম, নবম ও দশম শ্রেণির ক্লাসে ৮০ শতাংশ শিক্ষার্থী উপস্থিত ছিল। এসএসসি ও এইচএসসিতে ৫০ শতাংশের মতো শিক্ষার্থী উপস্থিত ছিল। যেহেতু এ বছর তারা পরীক্ষা দেবে তাই বাসায় বসে পড়ালেখা করছে। পুরো ক্যাম্পাসে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হয়েছে। ক্লাসে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসানো হয়। শিক্ষার্থীর উপস্থিতির হারে তারা সন্তোষজনক বলেও জানান তিনি।

Advertisement

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার জাগো নিউজকে বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের গাইডলাইন অনুযায়ী আগের রুটিনে ক্লাস করানো হচ্ছে। সে অনুযায়ী অষ্টম থেকে এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস করানো হয়েছে। সেখানে গড়ে ৮০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি ছিল।

মিরপুরের মনিপুর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন জাগো নিউজকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার থেকে শ্রেণি পাঠদান শুরু হয়েছে। ক্যাম্পাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের হাত পরিষ্কার করে প্রবেশ করতে দেওয়া হয়েছে। যারা টিকার দুটি ডোজ নিয়েছে তাদের প্রবেশ করতে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের প্রায় সব শিক্ষার্থী করোনার দুটি ডোজ টিকার আওতায় এসেছে। সে কারণে ক্লাসের উপস্থিতি ৮০ শতাংশের ওপরে। এখনো যারা দেশের বাড়িতে আছে, তারা ক্লাসে আসেনি। যারা আসতে পারেনি তাদের জন্য জুমে ক্লাসের ব্যবস্থা করা হয়েছে।

করোনার ঊর্ধ্বমুখী প্রাদুর্ভাব মোকাবিলায় গত ১০ জানুয়ারি সারাদেশে বিধিনিষেধের প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়। নতুন বছরের প্রথম ওই বিধিনিষেধে ১১টি নির্দেশনা দেওয়া হয়েছিল।

Advertisement

এমএইচএম/আরএডি/বিএ/এএসএম