জাতীয়

বাল্যবিয়ে রোধে এখন ছেলেদের বোঝানোর সময়: চুমকি

সাবেক প্রতিমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি বলেছেন, বাল্যবিয়ে রোধে আমাদের এখন ছেলেদের বোঝানোর সময়। কারণ একটি বালিকাকে বিয়ে করা আমার জন্য ঠিক নয়- এটা যদি ছেলেরা বোঝে তাহলে বিয়ে করবে না। এ বিষয়গুলো তাদের বোঝাতে হবে।

Advertisement

রোববার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবে আব্দুস সালাম হলে ‘প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মেহের আফরোজ চুমকি বলেন, আমরা কিশোর-কিশোরীদের নিয়ে এখন সচেতনতার বিষয়ে কাজ করছি। তাদের বোঝাচ্ছি বাল্যবিয়ে যেন না করে। বাল্যবিয়ে রোধে যারা ভূমিকা রাখছে এটা অনেক বড় সফলতা। বাল্যবিয়ে নিয়ে যারা কাজ করছেন তাদের পুরস্কৃত করা হচ্ছে। এটা বেশ ভালো আয়োজন।

বাল্যবিয়ে নিয়ে কাজ করার ফলে নানা প্রতিক্রিয়া পান জানিয়ে তিনি বলেন, অনেকে বলে আমি অল্প বয়সী মেয়েদের বিরুদ্ধে। আসলে আমি তাদের বিরুদ্ধে না। আমিতো তাদের ভালো দিকটা বলছি। যে পরিবারে ছেলে-মেয়ের তফাত রয়েছে সেই পরিবারের মেয়ের সমস্যা বেশি। যেই পরিবারের ছেলে-মেয়ের তফাত নেই সেখানে সমস্যা কম।

Advertisement

সমাজের মানসিকতা পরিবর্তনের আহ্বান জানিয়ে সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর নিম্ন আয়ের দেশ নয়। উন্নয়নের দিকে যাচ্ছে। যার সঙ্গে সামাজিক উন্নয়নেরও দরকার আছে। যার উন্নয়ন না হলে আমরা সামগ্রিকভাবে এগিয়ে যেতে পারবো না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন ২০৪১ সালের মধ্যে বাল্যবিয়ে নির্মূল করবো। ২০৪১ সাল বলার কারণ হলো একটি সমাজের মানসিকতা দ্রুত পরিবর্তন হয় না। আর এ পরিস্থিতিতে কাউকে আইন দিয়ে আটকে রাখা যাবে না। একজন ঘরহীন বাবাকে বলা যাবে না কখন তার মেয়েকে বিয়ে দেবে। তাই প্রধানমন্ত্রী সেটা মাথায় রেখেই আশ্রয়হীনদের ঘর করে দিচ্ছে। দারিদ্র্যতা দূর করতে হবে এ পরিস্থিতি পরিবর্তনের জন্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, অভিনেত্রী শাহনাজ খুরশিদ, মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১-এর জুরি বোর্ডের সদস্য সাংবাদিক জ ই মামুন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পরিচালক কাশফিয়া ফিরোজ প্রমুখ।

আরএসএম/একেআর/জেডএইচ/এমএস

Advertisement