দেশজুড়ে

রাজশাহীতে সপ্তাহের ব্যবধানে সংক্রমণ-মৃত্যু কমেছে

রাজশাহীতে সপ্তাহের ব্যবধানে কমেছে করোনা সংক্রমণ ও মৃত্যু হার।

Advertisement

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজশাহী সিভিল সার্জন ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দৈনন্দিন করোনা প্রতিবেদনের পর্যবেক্ষণে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি মাসের ১০ তারিখেও রাজশাহীতে করোনা সংক্রমণ হার ছিল ২২ দশমিক ২২ শতাংশ। সে তুলনায় সপ্তাহের ব্যবধানে (সর্বশেষ প্রতিবেদন ১৮ ফেব্রুয়ারি অনুসারে) সংক্রমণ হার ৮ দশমিক ৪০ শতাংশ।

এদিকে, রামেকের প্রতিবেদনে ১১ ফেব্রুয়ারি সংক্রমণ ছিল ১২ দশমিক ৬০ শতাংশ, ১২ তারিখে ১০ শতাংশ, ১৩ তারিখে ১৩ দশমিক ০৪ শতাংশ, ১৪ তারিখে ১৪ দশমিক ১৫ শতাংশ, ১৫ তারিখে ১৪ দশমিক ১৯ শতাংশ, ১৬ তারিখে ৮ দশমিক ১৩ শতাংশ ও ১৭ তারিখে সংক্রমণের হার ছিল ১২ দশমিক ৫৭ শতাংশ এবং সর্বশেষ ১৮ তারিখে তা কমে দাঁড়ায় মাত্র ৮ দশমিক ৪০ শতাংশে।

Advertisement

শুধু করোনা সংক্রমণই নয়, মৃত্যুর হারও কমেছে। রামেকের করোনা ইউনিটে প্রতিদিন গড়ে একজনের মৃত্যু হয়েছে। এছাড়াও এ সপ্তাহের ১৭ ফেব্রুয়ারি ছিল মৃত্যুহীন। রোগী ভর্তি সংখ্যাও ছিল খুব কম।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) রামেকের প্রতিবেদন সূত্রে জানা গেছে, করোনা ইউনিটে নওগাঁর একজনের মৃত্যু হয়েছে। দুই ল্যাবে মোট ২৭৬ নমুনা পরীক্ষা হয়েছে। এতে পজিটিভ হয়েছেন ২২ জন। রামেক ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষায় ৯ জন পজিটিভ হয়েছেন।

অপরদিকে, মেডিকেল কলেজের ল্যাবে ১৮২ জনের পরীক্ষায় ১৩ জন পজিটিভ হন। দুই ল্যাব মিলে মোট ২৬২ জনের নমুনা পরীক্ষায় ২২ জন পজিটিভ হয়েছেন।

প্রতিবেদন সূত্রে আরও জানা যায়, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ভর্তি ছিলেন ৪০ জন। এর মধ্যে পজিটিভ ১৮ এবং উপসর্গ রয়েছে ২২ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি হয়েছেন পাঁচজন এবং সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১১ জন।

Advertisement

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, কিছুদিন আগেও করোনা সংক্রমণের হার ছিল উচ্চমুখী। কিন্তু সপ্তাহের ব্যবধানে সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে। এছাড়া আগের তুলনায় উপসর্গ ও সংক্রমণ নিয়ে ভর্তি রোগীর হারও কমেছে। অধিকাংশ শয্যাই ফাঁকা রয়েছে।

ফয়সাল আহমেদ/এএইচ/এএসএম