একুশে বইমেলা

বইমেলায় অশ্রুমতির পর ‘অপমরণ’ নিয়ে এলেন আঁখি

এবারের বইমেলায় এসেছে সৌরভী আলম আঁখির নতুন উপন্যাস ‘অপমরণ’। ‘অশ্রুমতি’ নামে তার আরও একটি উপন্যাস বেরিয়েছে।

Advertisement

সৌরভীর বেড়ে উঠা গাজীপুরে। অসাধারণত্বের ভিড়ে সাধারণ হতে চাওয়া একজন মানুষ। যিনি একটা সবুজ শহরের স্বপ্ন দেখেন। যিনি মানুষের স্বপ্নকে তার চোখে লালন করেন। দেখতে গিয়ে তিনি নানান ধরনের গল্প দেখতে পান। অপমরণ সেখানকারই একটা গল্প। জীবনমুখী বিচিত্র অভিজ্ঞতার উপাখ্যান।

পোড় খাওয়া মানুষের জীবনে জীবন ঘঁষে খাক হওয়ার কাহিনি। যে জীবনে রয়েছে সুখ এবং সুখের পিঠে দুঃখ। তা বলতে গিয়ে তিনি নিষিদ্ধ পল্লীর এক শিউলিদেবীর চিত্রনাট্য তুলে ধরেছেন। যেখানে রয়েছে আপোসহীন বিদ্রোহের সাথে সমাজ সংসারের নানান কূল-প্রতিকূলতা। সমাজের না বলা সংগ্রাম। যা মানুষকে নতুন করে ভাবাবে, উৎসাহ জোগাবে।

উপন্যাস সম্পর্কে সৌরভী আলম আঁখি বলেন, ‘অপমরণ আমার ভেতরের সহজ-সরল মানুষটাকে ভেঙে নতুন এক মানুষে পরিণত করেছে। অন্যের যন্ত্রণার কাতরতাকে অনুধাবন করতে শিখিয়েছে।’ দীর্ঘ পরিসর ও পটভূমির এই উপন্যাস, উপন্যাসের ধারায় নতুন এক সংযোজন। নতুন চিন্তার ফসল। যা লেখকের মতো পাঠককের মনকেও আলোড়িত করবে বলে লেখক বিশ্বাস করেন। এবং তিনি বিশ্বাস করেন জীবনের সঙ্গে গল্প কিংবা গল্পের সঙ্গে জীবনের সম্পর্কটা বেশ জোরালো। সেখানেই তার দায় এবং জীবনের সার্থকতা।

Advertisement

এছাড়া তিনি এর আগে ‘অশ্রুমতি’ নামে একটি উপন্যাস লিখেছেন যা পাঠকের হৃদয়স্পন্দকে নাড়াতে সক্ষম হয়েছে। তিনি ২০২১ সালে সাহিত্য দিগন্ত পুরস্কার লাভ করেন। তার প্রকাশিত গ্রন্থ দুটি: অশ্রুমতি ও অপমরণ।

যা লেখককে বাঁচিয়ে রাখবে বলে আমরা বিশ্বাস করি।

অপমরণপ্রচ্ছদ : ধ্রুব এষ প্রকাশনী : অন্বয় প্রকাশ মলাটমূল্য : ২৫০ টাকাপ্রকাশ : বইমেলা ২০২২

এইচআর/জেআইএম

Advertisement