একুশে বইমেলা

মীর রবির ‘এখানে ভূতের ভয় নেই’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি ও প্রাবন্ধিক মীর রবির শিশু-কিশোর গল্পগ্রন্থ ‘এখানে ভূতের ভয় নেই’। ঝুমঝুমি প্রকাশন থেকে গল্পের বইটি প্রকাশিত হবে।

Advertisement

বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী আল নোমান। বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা। বইটি পাওয়া যাবে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে ঝুমঝুমি প্রকাশনার ২ নম্বর স্টলে।

বইটি সম্পর্কে মীর রবি বলেন, ‘বইটির নাম দেখে মনে হবে এটি ভূতের গল্পের বই। এখানে ভূতের গল্প আছে ঠিক, কিন্তু তা শিশু-কিশোরদের ভূতের ভয় দেখানোর জন্য নয়। মূলত ভূত মানুষের ভ্রান্ত ধারণা, মনের ভয়, দুঃস্বপ্ন এসব জানানোর জন্যই গল্প বলা।’

তিনি আরও বলেন, ‘শুধু ভূত নিয়ে গল্প নয়, বইয়ে নতুন প্রজন্মকে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসও জানাবার চেষ্টা করেছি। সাহসী কিশোরদের যুদ্ধ জয়ের গল্পও স্থান পেয়েছে। শিশু-কিশোরদের সঙ্গে বড়রাও গল্পগ্রন্থটি পছন্দ করবে।’

Advertisement

মীর রবি বিভিন্ন গণমাধ্যমে ফিচার বিভাগে কাজ করেছেন। লিখছেন প্রবন্ধ ও কলাম। এর বাইরে তিনি কবি হিসেবেই বেশি পরিচিত। ছোটবেলা থেকেই লেখালেখির নেশা। স্কুলজীবনে ছড়ার মধ্যদিয়ে সাহিত্য অঙ্গনে প্রবেশ করেন। সম্পাদনা করছেন শিল্প-সাহিত্যের অনলাইন ‘ককপিট’।

তার প্রকাশিত প্রথম কবিতার বই ‘অ্যাকোয়ারিয়ামে মহীরুহ প্রাণ’র জন্য পেয়েছেন ‘সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৮’। প্রকাশিত অন্য বই ‘ইরেজারে আঁকা ব্ল্যাক মিউজিক’ ও ‘ক্রস মার্কার’ ও ‘বুড়িগঙ্গা যহন কফিনে ঢুইকা যায়’।

এসইউ/এমএস

Advertisement