আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ ফেব্রুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

একদিনে আরও ৫৪৪৯ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ১৫ লাখ

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। এ সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৪৪৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৪ লাখ ৮২ হাজার ৮৪৭ জন। ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৮ লাখ ৫০ হাজার ২৯১ জন।

এবার প্রাথমিক স্কুলও খুলে দিচ্ছে পশ্চিমবঙ্গ

Advertisement

পশ্চিমবঙ্গে খুলে দেওয়া হচ্ছে সব প্রাথমিক স্কুল। সোমবার (১৪ ফেব্রুয়ারি) এ সম্পর্কিত একটি নির্দেশিকা জারি করা হয়েছে নবান্নের পক্ষ থেকে। নির্দেশিকা অনুযায়ী আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে রাজ্যটির সব প্রাথমিক-উচ্চ প্রাথমিক স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলো খুলে দেওয়া হবে।

ইউক্রেন সংকট: বৈশ্বিক শেয়ারবাজারে ধাক্কা

ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার বিরোধ চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। ধারণা করা হচ্ছে যেকোনো সময় কিয়েভে আগ্রাসন চালাতে পারে মস্কো। এরকম উত্তেজনাকর পরিস্থিতিতে তেল ও গ্যাসের পর এবার নেতিবাচক প্রভাব পড়েছে বৈশ্বিক শেয়ারবাজারে।

জানা গেছে, সোমবার ইউরোপ ও এশিয়ার শেয়ারের পতন হয়েছে। এই সপ্তাহেই ইউক্রেনে হামলা চলাতে পারে রাশিয়া, যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার পর বৈশ্বিক শেয়ারে নেতিবাচক চিত্র দেখা যায়।

Advertisement

এবার মিয়ানমার ছাড়ছে জাপানি কোম্পানি

মিয়ানমারে সামরিক জান্তা ক্ষমতা দখলের পরই ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। সমস্যা সমাধানের কোনো পথ না দেখে একের পর এক বিদেশি কোম্পানি মিয়ানমার ছাড়ছে। এবার সেই তালিকায় যোগ হতে যাচ্ছে জাপানের পানীয় কোম্পানি কিরিন হোল্ডিংস।

পাম অয়েল আমদানিতে শুল্ক কমালো ভারত

ভারতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য ক্রমেই বেড়ে চলেছে। কোনোভাবেই লাগাম টানা যাচ্ছে না মূল্যস্ফীতির। এমন পরিস্থিতিতে ভোক্তা ও পরিশোধকদের সুবিধা দিতে পাম অয়েল আমদানিতে শুল্ক কমালো ভারত। জানা গেছে, ক্রুয়েড বা অপরিশোধিত পাম অয়েল আমদানিতে শুল্ক সাত দশমিক পাঁচ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করা হয়েছে।

জোর করে হিজাব খুলতে বাধ্য করছে কর্ণাটকের স্কুল

জোর করে হিজাব খুলতে বাধ্য করতে ভারতের কর্ণাটকের বিভিন্ন স্কুল। সোমবার সকালেই দেখা গেছে এমন চিত্র। কর্ণাটকে হিজাব পরায় বিধিনিষেধকে কেন্দ্র করে আজ (সোমবার) রায় দেবে উচ্চ আদালত। তার আগেই এমন চিত্র ক্ষোভ আরও বাড়াচ্ছে।

চীনের আরও ৫৪ অ্যাপ নিষিদ্ধ করলো ভারত

নিরাপত্তা ইস্যুতে চীনের আরও ৫৪টি অ্যাপ বন্ধ করেছে ভারত। সীমান্ত নিয়ে দেশ দুইটির মধ্যে উত্তেজনা আবারও বেড়েছে। যা প্রভাব ফেলছে ব্যবসা-বাণিজ্যেও। সোমবার (১৪ ফেব্রুয়ারি) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট, আলিবাবা ও নেটইজেরসহ বহু অ্যাপ নিষিদ্ধ করেছে। তবে এগুলো রি-ব্র্যান্ডেড কারণ ২০২০ সালেই এ ধরনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

ইউক্রেন সংকট: কাতার-এশিয়া গ্যাস বাণিজ্য সম্পর্কে ভাটা পড়তে পারে

প্রাকৃতিক গ্যাস নিয়ে এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে কাতারের গভীর বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে ইউক্রেন সংকটের কারণে রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে যে কোনো সময়। রাশিয়ার সেই হুমকি থেকে ইউরোপের সুরক্ষায় কাতার গ্যাস সরবরাহ করলে ভাটা পড়তে পারে এশিয়ার সঙ্গে গ্যাস বাণিজ্য সম্পর্কে। গ্যাস নিয়ে বৈশ্বিক তৎপরতাও জটিল আকার ধারণ করছে ইউক্রেন সংকটের কারণে।

ইউক্রেনে পৌঁছেছেন জার্মান চ্যান্সেলর

যতই দিন যাচ্ছে রাশিয়া এবং ইউক্রেন নিয়ে উত্তেজনা বাড়ছেই। এমন পরিস্থিতিতে যুদ্ধের আবহ তৈরি হয়েছে। পশ্চিমা দেশগুলো এরই মধ্যে আশঙ্কা প্রকাশ করেছে যে, রাশিয়া হয়তো ইউক্রেনে হামলা চালাতে পারে। কিন্তু দুদেশের মধ্যে যেন যুদ্ধ শুরু না হয় সেজন্য অনেক দেশই এগিয়ে এসেছে। আলোচনার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন তারা।

এবার করোনা টিকার চতুর্থ ডোজ দিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

ইসরায়েলের পর এবার দক্ষিণ কোরিয়া চলতি মাসের শেষে করোনা মোকাবিলায় টিকার চতুর্থ, বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করেছে। করোনার নয়া ধরন ওমিক্রন সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির সরকার অতিরিক্ত টেস্টিং কিট সরবরাহও বাড়াচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী কোন ডিওক-সিওল জানিয়েছেন এসব তথ্য।

এমএসএম/এএসএম