তথ্যপ্রযুক্তি

১১ বছর পর রেকর্ড ফিরে পেলো মারুতি সুজুকি

গাড়ির বাজারে মারুতি সুজুকি প্রতিষ্ঠিত এক নাম। সেরার সেরাটা দিয়ে গ্রাহকদের মন জয় করে নিয়েছে প্রতিষ্ঠানটি। ভারতীয় বাজারে একের পর এক গাড়ি লঞ্চ করে সংবাদের শিরোনামে থাকে মারুতি। মাত্র কয়েকদিন আগেই মারুতি সুজুকি তাদের আপডেটেড ব্যালেনো গাড়ির টিজার প্রকাশ করেছে।

Advertisement

তবে এবার আরেকটি সাফল্যের মুকুট উঠলো মারুতি সুজুকির মাথায়। ১১ বছর অপেক্ষা করতে হয়েছে এই সাফল্যের জন্য। ভারতের সর্ববৃহৎ গাড়ি রপ্তানিকারী সংস্থায় পরিণত হওয়ার পথে মারুতি সুজুকি।

চলতি আর্থিকবর্ষে (২০২১-২২) ২ লাখ ৫ হাজার ৪৫০ টি গাড়ি বিদেশের বাজারে রপ্তানি করেছে মারুতি সুজুকি। যার মধ্যে সবচেয়ে বেশি ছিল মারুতি সুজুকি ব্যালেনো গাড়িটি। আর এজন্যই ব্যালেনোর হয়তো আপডেট আনতে চলেছে মারুতি সুজুকি।

আইএএনএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে মারুতি সুজুকি ইন্ডিয়ার এগজিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব বলেছেন, ২০২১ সালে সংস্থাটি ২ লাখ ৫ হাজার ৪৫০টি গাড়ি রপ্তানি করেছে। এই আর্থিক বছরের শেষে এই সংখ্যাটি ২ লাখ ২০ হাজারে পৌঁছাবে বলে আশা করছেন তারা। মারুতি এখন ভারতের বৃহত্তম গাড়ি রপ্তানিকারী বলেও উল্লেখ করেন তিনি।

Advertisement

এছাড়া মারুতি সুজুকির গাড়ির এই চাহিদা বৃদ্ধির জন্য ২০২২-২৩ বাজেটে আর্থিক বরাদ্দ বাড়ানোর ঘোষণাকে কৃতিত্ব দিয়েছেন শ্রীবাস্তব। এ ছাড়া অতিমারির পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হলে গাড়ির চাহিদা আরও বাড়বে বলে আশা করছেন তিনি।

তিনি আরও বলেছেন, মহামারী শুরু হওয়ার পর অনুমান করা হয়েছিল যে গাড়ির চাহিদা কমে আসবে। কিন্তু এর সম্পূর্ণ বিপরীত ঘটনা ঘটেছে। এটি আকাঙ্ক্ষার চাইতেও ভালো ফল করেছে, যা গত দু’বছরের তুলনায় অনেকটাই বেশি।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/এএসএম

Advertisement