আন্তর্জাতিক

এবার করোনা টিকার চতুর্থ ডোজ দিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

ইসরায়েলের পর এবার দক্ষিণ কোরিয়া চলতি মাসের শেষে করোনা মোকাবিলায় টিকার চতুর্থ, বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করেছে। করোনার নয়া ধরন ওমিক্রন সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির সরকার অতিরিক্ত টেস্টিং কিট সরবরাহও বাড়াচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী কোন ডিওক-সিওল জানিয়েছেন এসব তথ্য।

Advertisement

কোভিড রিসপন্স মিটিংয়ে দেশটির স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, দৈনিক সংক্রমণ বেড়েই চলেছে, তবে টিকাদান কার্যক্রমও চলছে। পাঁচ কোটি ২০ লাখ মানুষের মধ্যে ৫৭ শতাংশ প্রথম বুস্টার ডোজ নিয়েছেন উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, সেকারণে গুরুতর সংক্রমণ ও মৃত্যুর হার কম। উচ্চঝুঁকিতে থাকা মানুষজন করোনা টিকার চতুর্থ ডোজ নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও জানান তিনি।

এদিকে, মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। এ সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৪৪৯ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ১৪ লাখ ৮২ হাজার ৮৪৭ জন। ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৮ লাখ ৫০ হাজার ২৯১ জন। সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Advertisement

সূত্র: নিক্কেই এশিয়া

এসএনআর/জেআইএম