ফিচার

মনিরউদ্দীন ইউসুফের জন্ম ও আশালতা সেনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৩ ফেব্রুয়ারি ২০২২, রোববার। ৩০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১২৫৭- হালাকু খানের মোঙ্গল বাহিনীর হাতে আব্বাসীয় খলিফাদের রাজধানী বাগদাদের পতন ঘটে।১৮৮২- কলকাতায় প্রথম পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত।১৯৩১- ব্রিটিশ ভারতের রাজধানী কলকাতা থেকে নয়া দিল্লিতে স্থানান্তর সম্পন্ন।১৯৭২- বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ প্রতিষ্ঠা।১৯৭২ - ঢাকা-মস্কো সরাসরি টেলিযোগাযোগ স্থাপন।

জন্ম১৮৭৯- ভারতীয় বাঙালি স্বাধীনতা সংগ্রামী সরোজিনী নাইডু।১৯১৯- কবি ও প্রাবন্ধিক মনিরউদ্দীন ইউসুফ। তৎকালীন ব্রিটিশ ভারতের কিশোরগঞ্জ মহকুমার তাড়াইলের জাওয়ার গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তিনি কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ, জীবনী, কিশোরসাহিত্য, অনুবাদ ও আত্মজীবনী মিলিয়ে ২৮টি গ্রন্থ রচনা করেন। পারস্যের মহাকবি ফেরদৌসীর শাহনামা বাংলায় অনুবাদ করার জন্য তাকে 'বাংলার ফেরদৌসী' নামে অভিহিত করা হয়। বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৭৮ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৯৩ সালে মরণোত্তর বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক-এ ভূষিত হন।

Advertisement

১৯২১- বাংলাদেশি ভাষাবিদ, খ্যাতনামা মনীষী আহমদ শরীফ।১৯২৯- বাংলাদেশের প্রখ্যাত গীতিকার, সাহিত্যিক ও ভাষা সৈনিক গাজীউল হক।১৯৪৮- কণ্ঠশিল্পী নীলুফার ইয়াসমিন।

মৃত্যু১৯৬৪- বাংলার নবজাগরণের প্রথম দিকের প্রধান চিত্রশিল্পী অসিতকুমার হালদার।১৯৬৯- ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রথম বাঙালি গভর্নর ও ভারতীয় স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান পরেশচন্দ্র ভট্টাচার্য। ১৯৭৭- সাংবাদিক আবদুস সালাম।

১৯৮৬- বৃটিশ বিরোধী সক্রিয় কর্মী, কবি ও সমাজকর্মী আশালতা সেন। ১৮৯৪ সালে নোয়াখালী এক উকিল পরিবারে জন্মগ্রহণ করেন। কিন্তু তার পৈতৃক নিবাস ছিল বিক্রমপুর এর বিদগাঁও গ্রামে। তিনি ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন ব্যক্তিত্ব, সক্রিয় কর্মী, কবি ও সমাজসেবক এবং অগ্নিযুগের নারী বিপ্লবী।২০১২- বাংলাদেশি অভিনেতা হুমায়ুন ফরীদি।

দিবসবিশ্ব রেডিও দিবস।

Advertisement

কেএসকে/এমএস