ফিচার

টমাস এডিসন ও সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১১ ফেব্রুয়ারি ২০২২, শুক্রবার। ২৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৫৫৬- সম্রাট আকবর সিংহাসনে আরোহণ করেন।১৯৭২- বাংলাদেশকে স্বীকৃতি দেয় লুক্সেমবার্গ, নেদারল্যান্ড, বেলজিয়াম ও আয়ারল্যান্ড।১৯৯০- দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের বাইরে ভার্স্টার জেলখানা থেকে ২৭ বৎসর রাজনৈতিক বন্দীত্ব শেষে মুক্তি পান অবিসংবাদিত নেতা নেলসন মান্ডেলা।

জন্ম১৮৪৭- মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী টমাস আলভা এডিসন। মিলান ওহাইওতে জন্ম তার। ছিলেন মার্কিন উদ্ভাবক এবং ব্যবসায়ী। তিনি গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতি (বাল্ব) সহ বহু যন্ত্র তৈরি করেছিলেন যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলেছিল।১৮৬১- ভারতের বাঙালি ব্রহ্মবাদী ব্যক্তিত্ব, সাংবাদিক ও ভারতের স্বাধীনতা সংগ্রামী ব্রহ্মবান্ধব উপাধ্যায়।

Advertisement

১৮৮২- ছন্দের যাদুকর বাঙালি কবি ও ছড়াকার সত্যেন্দ্রনাথ দত্ত। কলকাতার নিকটবর্তী নিমতা গ্রামে জন্ম তার। বিংশ শতাব্দীর প্রথমার্ধের অন্যতম শ্রেষ্ঠ জনপ্রিয় কবি ও ছড়াকার। রবীন্দ্রযুগের খ্যাতনামা "ছন্দোরাজ" কবি। তার কবিতায় ছন্দের কারুকাজ, শব্দ ও ভাষা যথোপযুক্ত ব্যবহারের কৃতিত্বের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর তাকে ছন্দের যাদুকর নামে আখ্যায়িত করেন। মধ্যযুগে ভারতের ইতিহাস, সংস্কৃতি, পৌরাণিক প্রভৃতি বুদ্ধি-বৃত্তিবিষয়ক বিভিন্ন বিষয়ে তিনি ছিলেন সিদ্ধহস্তের অধিকারী।১৯০২- সাহিত্যিক,সাহিত্যতাত্ত্বিক ও স্বাধীনতা সংগ্রামী গোপাল হালদার। ১৯৪৩- বাংলাদেশি লেখক ও কবি আসাদ চৌধুরী।

মৃত্যু১৬৫০- ফরাসি দার্শনিক ও আধুনিক দর্শনের জনক, গণিতজ্ঞ, বিজ্ঞানী রেনে দেকার্ত।১৯৪৮- সোভিয়েত চলচ্চিত্র পরিচালক এবং চলচ্চিত্র তাত্ত্বিক সের্গে আইজেনস্টাইন।১৯৬২- ভারতের বাঙালি কবি সাহিত্য সমালোচক ও সম্পাদক সজনীকান্ত দাস।১৯৭৪- বাংলাদেশি বাঙালি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী।

কেএসকে/জিকেএস

Advertisement