ফিচার

সার্জেন্ট জহুরুল হক ও মেজর জলিলের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৯ ফেব্রুয়ারি ২০২২, বুধবার। ২৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৭৫৭- ইষ্ট ইন্ডিয়া কোম্পানির লর্ড ক্লাইভ ও বাংলার নবাব সিরাজদৌল্লার মধ্যে আলিনগর সন্ধি হয় এবং বৃটিশরা কলকাতার দখল নিয়ে নেয়।১৮৪৩- মাইকেল মধুসূদন দত্ত খ্রিস্টধর্ম গ্রহণ করেন।১৯৫৭- মাওলানা ভাসানীর ঐতিহাসিক কাগমারী সম্মেলন।১৯৬৯- প্রথমবারের মতো পরীক্ষামূলক উড্ডয়নে যায় বোয়িং ৭৪৭ বিমান।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় কিউবা।

জন্ম১৮৭৯- বাংলার গুপ্ত সমিতির বিপ্লবী নেতা ও স্বাধীনতা সংগ্রামী সুবোধ চন্দ্র বসু মল্লিক।১৯০২- বাঙালি গল্পকার, কবি এবং ঔপন্যাসিক মণীশ ঘটক।১৯২৩- বাংলাদেশের একজন প্রথিতযশা শিক্ষাবিদ, প্রাবন্ধিক এবং অনুবাদক কবীর চৌধুরী।১৯৩০- বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা সুভাষ দত্ত।

Advertisement

১৯৩৫- শহীদ সার্জেন্ট জহুরুল হক। নোয়াখালী জেলার সোনাপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আগরতলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হওয়ার পর জহুরুল হককে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আটকে রাখা হয়। সার্জেন্ট জহুরুল হক স্বাধীনচেতা দেশপ্রেমিক সৈনিক ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি ২০১৮ সালে স্বাধীনতা পুরস্কার (মরণোত্তর) পান।

১৯৪২- বাংলাদেশের একজন মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ এবং সামরিক কর্মকর্তা এম এ জলিল। তিনি মেজর জলিল নামেই বেশি পরিচিত। বাংলাদেশের একজন বীর মুক্তিযোদ্ধা। বরিশাল জেলার উজিরপুরে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। তার পুরো নাম মোহাম্মদ আব্দুল জলিল। তিনি ছিলেন একজন রাজনীতিক ও সামরিক কর্মকর্তা। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ৯নং সেক্টরে নেতৃত্ব দিয়েছিলেন।

মৃত্যু১৯৬৫- খান বাহাদুর আহসান উল্লাহ।১৯৬৫- ভারতে প্রথম ডেন্টাল কলেজ ও হসপিটালের প্রতিষ্ঠাতা ডা. রফিউদ্দিন আহমেদ। ১৯৭৪- বাঙালি শিল্প সমালোচক এবং অধ্যাপক অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়। ১৯৭৫- প্রখ্যাত ভারতীয় বাঙালি চিত্রশিল্পী ক্ষিতীন্দ্রনাথ মজুমদার।১৯৭৯- বাঙালি সাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায়। ১৯৭৯- বিংশ শতাব্দীর একজন ভারতের বাঙালি ঔপন্যাসিক কমলকুমার মজুমদার।

কেএসকে/এমএস

Advertisement