ফিচার

আবু জাফর ওবায়দুল্লাহর জন্ম ও কল্পনা দত্তের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৮ ফেব্রুয়ারি ২০২২, মঙ্গলবার। ২৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৬৭২- স্যার আইজাক নিউটন লন্ডনের রয়্যাল সোসাইটিতে তার আলোক বিদ্যার ওপর গবেষণাপত্রটি উপস্থাপন করেন।১৯০৫- রুশ-জাপান যুদ্ধ শুরু।১৯৪১- ৩০ বছর প্রবাসে থাকার পর হো চি মিন গোপনে ভিয়েতনামে আসেন।১৯৭২- বাংলাদেশকে স্বীকৃতি দেয় অস্ট্রিয়া এবং সামোয়া।২০০৫- গুগল ম্যাপের যাত্রা শুরু।

জন্ম১৮৮৩- প্রভাবশালী অস্ট্রীয় অর্থনীতিবিদ এবং রাষ্ট্রবিজ্ঞানী জোসেফ শুম্পটার।১৯২৫- মার্কিন অভিনেতা ও সঙ্গীতজ্ঞ জ্যাক লেমন।

Advertisement

১৯৩৪- বাংলাদেশের প্রখ্যাত কবি আবু জাফর ওবায়দুল্লাহ। বরিশাল জেলার এর বাবুগঞ্জের বাহেরচরের ক্ষুদ্রকাঠি গ্রামে জন্ম। তার পুরো নাম আবু জাফর মুহাম্মদ ওবায়দুল্লাহ খান। বিংশ শতাব্দীর বাংলাদেশের পঞ্চাশের দশকের একজন মৌলিক কবি তিনি। ব্যক্তি জীবনে তিনি ছিলেন একজন উচ্চপদস্থ সরকারি আমলা। ১৯৮২ সালে তিনি বাংলাদেশ সরকারের কৃষি ও পানি সম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি একুশে পদক লাভ করেছেন।১৯৬৩- ভারতীয় ক্রিকেটার এবং রাজনীতিবিদ মোহাম্মদ আজহারউদ্দীন।১৯৭৬- বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক উইকেটকিপার ও অধিনায়ক খালেদ মাসুদ।

মৃত্যু১৯১২- ভারতের প্রখ্যাত বাঙালি নট ও নাট্যকার ও নাট্য পরিচালক গিরিশচন্দ্র ঘোষ।১৯৫৭- হাঙ্গেরীয় বংশোদ্ভুত মার্কিন গণিতবিদ জন ভন নিউম্যান।১৯৬০- ইংরেজ দার্শনিক(ভাষা) জন ল্যাংশ অস্টিন।

১৯৯৫- ভারতের স্বাধীনতা সংগ্রামের এক বিপ্লবী ও মাস্টারদা সূর্য সেনের সহযোগী ' অগ্নিকন্যা' কল্পনা দত্ত। তিনি চট্টগ্রাম বিপ্লবের একজন অন্যতম বিপ্লবী নেত্রী। অবিভক্ত বাংলার (বর্তমানে বাংলাদেশ) চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার শ্রীপুর গ্রামের এক সাধারণ মধ্যবিত্ত পরিবারে তার জন্ম হয়।

তার বিপ্লবী মনোভাবের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর তাকে 'অগ্নিকন্যা' নাম দিয়েছিলেন। বলিউডের হাম জি জান চলচ্চিত্রটির অন্যতম প্রধান চরিত্র কল্পনা দত্ত। এই ছবিতে তার চরিত্রে অভিনয় করেছেন বিখ্যাত বলিউড অভিনেত্রী দীপিকা পাডুকোন।

Advertisement

কেএসকে/জেআইএম