আন্তর্জাতিক

২১ ফেব্রুয়ারি বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলছে অস্ট্রেলিয়া

টিকার ডোজ সম্পন্ন করা বিদেশি পর্যটকদের জন্য আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সীমান্ত নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া সরকার। করোনা মহামারির কারণে গত দুই বছর ধরে সীমান্তে প্রবেশের এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘোষণা দিয়ে বিষয়টি জানিয়েছেন।

Advertisement

স্থানীয় সময় সোমবার (৭ ফেব্রুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী বলেন, সীমান্ত নিষেধাজ্ঞার প্রায় দুই বছর হয়ে যাচ্ছে। যারা টিকার দুই ডোজ নিয়েছেন তাদেরকে অস্ট্রেলিয়ায় স্বাগত জানান তিনি।

সংশ্লিষ্টরা বলছেন, করোনা মহামারির কারণে ধসে পড়া অস্ট্রেলিয়ার পর্যটন খাত আবারও চাঙা হবে। অস্ট্রেলিয়ার পর্যটন কর্তৃপক্ষ বলছে, মহামারির আগে দেশটির এই খাত থেকে বার্ষিক আয় ছিল ৮৪ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার। জানা গেছে, এই খাতে কাজের সঙ্গে সংশ্লিষ্ট রয়েছে দেশটির ৫ শতাংশ মানুষ।

করোনা মহামারির কারণে ২০২০ সালে সীমান্ত বন্ধ করে দেয় অস্ট্রেলিয়া। এরপর বিদেশ থেকে নিজেদের কিছু নাগরিক ও স্থায়ী বাসিন্দা ছাড়া আর কাউকে ঢুকতে দেয়নি তারা। বের হতে দেওয়া হয়নি দেশের মানুষকেও। যারা অস্ট্রেলিয়া গেছেন, তাদেরও বাধ্যতামূলকভাবে নিজ খরচে হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। পরে ধীরে ধীরে শর্ত শিথিল হলেও বন্ধই ছিল পর্যটকদের জন্য অস্ট্রেলিয়ার দুয়ার।

Advertisement

সূত্র: আল-জাজিরা

এসএনআর/জিকেএস