ফিচার

ডায়েটে মগ্ন বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যবান বিড়াল

২০২২ সালে বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যবান বিড়াল লিজনিয়া। তার বসবাস রাশিয়ায়। ইনস্টাগ্রামেও বেশ জনপ্রিয় লিজনিয়া। সেখানে তার অনুসারীর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। সাধারণ বিড়ালের তুলনায় তার ওজন কয়েকগুণ বেশি হলেও সে পরিচিত ছোট কিটি নামেই।

Advertisement

লিজনিয়া এতটাই বিশাল যে বিড়াল বলে মনে হয় না। বাঘের মাসির আকার আয়তনে তার ভাগ্নের শাবকের কাছাকাছি। অনেকে তো তার ছবিগুলোকে ফটোশপ করা বলে ধরে নেয়। লিজনিয়া হাঁটার সময় তার পেট মেঝেতে টেনে নিতে হয়।

তবে লিজনিয়ার এমন ছবি প্রকাশের পর তার মালিককে অনেকেই সমালোচনা করেছিল। অনেকেই তাদের বিরুদ্ধে লিজনিয়ার প্রতি নিষ্ঠুর অত্যাচার করার অভিযোগ এনেছিল।

তবে লিজনিয়ার মালিক জানান, লিজনিয়া প্রথম যখন গর্ভবতী হয় তখন থেকেই তার ওজন অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। সেসময় একসঙ্গে ছয়টি ছানার জন্ম দেয় লিজনিয়া। তিনটি ছানা মারা যায় বাকি তিনটি এখনো বেঁচে আছে। ভালোভাবেই বেড়ে উঠছে তারা।

Advertisement

তবে গর্ভ-পরবর্তী সময়ে তার ওজন আর কমেনি। বরং বেড়েছে। এজন্য তারা লিজনিয়াকে বেশ কয়েকবার পশু চিকিৎসকের কাছে নিয়েছে।

চিকিৎসকদের পরামর্শে খাবারও দেওয়া হয় পরিমিত। সাধারণত দিনে তিনবার প্রায় ২০-৩০ গ্রাম ডায়েট ফুড খায় সে। এছাড়া হাঁটা, খেলাধুলা সব কিছুই করানো হয় লিজনিয়াকে।

চিকিৎসকরা বলছেন, হরমোনাল কারণে লিজনিয়ার শরীরের ওজন বেড়ে যাচ্ছে। তবে লিজনিয়ার থাইরয়েডের সমস্যা আছে কি না তা খতিয়ে দেখছেন তারা।

লিজনিয়ার বর্তমানে ওজন ২৯ কেজি। লিজনিয়া এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে মোটা বিড়াল। এমনকি সে সম্ভবত ইতিহাসের সবচেয়ে মোটা বিড়াল। তবে তার আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার একটি ট্যাবি বিড়ালের। যার ওজন ছিল ২১ কেজি।

Advertisement

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস/মিরর

কেএসকে/জেআইএম