আন্তর্জাতিক

রেস্তোরাঁ ব্যবসা কখনো আগের অবস্থানে না ফেরার শঙ্কায় যুক্তরাষ্ট্র

করোনা মহামারিতে রেস্তোরাঁ ব্যবসায় ধস নামে যুক্তরাষ্ট্রে। এ সময় দেশটিতে চাকরি ছাড়ে লাখ লাখ কর্মী। মহামারির এই পর্যায়ে এসে অন্যান্য ব্যবসা মোটামুটি ঘুরে দাঁড়াতে পারলেও শঙ্কা দেখা দিয়েছে রেস্তোরাঁ নিয়ে। করোনা পূর্ব অবস্থায় এটি আর কখনো নাও ফিরতে পারে। যুক্তরাষ্ট্রের জাতীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন এ তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisement

প্রতিবেদনে বলা হয়, ২০২২ সাল হবে এ খাতের জন্য নিউ নরমাল। রেস্তোরাঁ শিল্প আবার ঘুরে দাঁড়াতে প্রাণপণ চেষ্টা করছে বলেও জানানো হয়।

জাতীয় রেস্তোরাঁ অ্যাসোসিয়েশনে রিসার্চ অ্যান্ড নলেজ গ্রুপের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হাডসন রিহেল বলেন, রেস্তোরাঁ ও তাদের পৃষ্ঠপোষকরা নিউ নরমাল অবস্থায় ফিরেছেন। এরই মধ্যে নতুন প্রযুক্তি, ভোক্তাদের আচরণ ও খাবারে পছন্দে পরিবর্তন এসেছে। ফলে এই শিল্প আর করোনা পূর্ব অবস্থায় নাও ফিরতে পারে বলেও জানান তিনি।

অ্যাসোসিয়েশন জানায়, ২০২২ সালে বিক্রি বাড়বে। ধারণা করা হয় ২০১৯ সালের তুলনায় এবার বিক্রি বাড়বে। তবে চারজনের মধ্যে একজন অপারেটর বিশ্বাস করেন যে তাদের রেস্তোরাঁ গত বছরের তুলনায় এ বছর বেশি লাভজনক হবে।

Advertisement

যুক্তরাষ্ট্রে কর্মীদের নিয়োগ ও ধরে রাখাই এখন বড় সমস্যা। ১০ জনের মধ্যে সাতজন অপারেটর জানান, তাদের পর্যাপ্ত কর্মী নেই। তাছাড়া ৫০ শতাংশ এই বছর এ সমস্যাকে চ্যালেঞ্জিং মনে করছেন। ২০২২ সালেও সব পদে কর্মী পূর্ণ হবে না দেশটিতে।

গত বছরটি ছিল যুক্তরাষ্ট্রের চাকরির বাজারের জন্য ঐতিহাসিক। এ সময় রেকর্ড সংখ্যক মানুষ তাদের চাকরি ছেড়ে দেয়। একই সঙ্গে অতীতের যেকোনো সময়ের চেয়ে খালি পদ দেখেছে নিয়োগকর্তারা।

২০২১ সালের ডিসেম্বরে ৪৩ লাখ আমেরিকান তাদের চাকরি ছাড়েন। যা নভেম্বরের রেকর্ড ৪৫ লাখের চেয়ে কম। অর্থাৎ শেষের দুই মাসে রেকর্ড ৮৮ লাখ মানুষ চাকরি ছাড়ে। দেশটির শ্রম পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানায়।

এমএসএম/জেআইএম

Advertisement