ফিচার

গোবিন্দ চন্দ্রের জন্ম ও যতীন্দ্রমোহনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০১ ফেব্রুয়ারি ২০২২, মঙ্গলবার। ১৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৮৫৫- কলকাতা থেকে আগ্রা পর্যন্ত টেলিগ্রাফ যোগাযোগ ব্যবস্থার আনুষ্ঠানিক উদ্বোধন হয়।১৮৬২- বঙ্গীয় আইনসভার (বেঙ্গল লেজিসলেটিভ কাউন্সিল) প্রথম সভা অনুষ্ঠিত হয়।১৯৭২- প্রথম আফ্রিকান দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় সেনেগাল।২০০৪- পদাঘাতে সৌদী আরবে ২৫১ জন হজযাত্রী নিহত ও ২৪৪ জন গুরুতর আহত।২০২১- মিয়ানমারে ক্ষমতাসীন দলের প্রধান অং সান সু চি ও প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন মন্ত্রীকে আটকের পর জরুরি অবস্থা জারি করে দেশটির সেনাবাহিনী।

জন্ম১৯০২- আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভারতীয় বাঙালি জ্যোতির্বিজ্ঞানী অনিলকুমার দাস।১৯০৭- বাংলাদেশি বুদ্ধিজীবী ড. গোবিন্দ চন্দ্র দেব। ব্রিটিশ ভারতের আসাম প্রদেশের পঞ্চখণ্ড পরগনার (বর্তমানে বাংলাদেশের সিলেটের বিয়ানীবাজার উপজেলা) গ্রাম লাউতাতে জন্মগ্রহণ করেন তিনি। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শনবিদ্যার একজন অধ্যাপক। তিনি জি সি দেব নামেই সমধিক পরিচিত। ১৯৭১ সালে বাংলাদেশি বুদ্ধিজীবী-সম্প্রদায়কে ধ্বংস করার একটি পরিকল্পনার অংশ রূপে পাকিস্তানি সৈন্যরা ক্ষণজন্মা মনীষী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দার্শনিককে ২৬ শে মার্চের প্রথম প্রহরে হত্যা করেছিল।

Advertisement

১৯১৮- আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামসুল হক।১৯২৮- বাঙালি কবি-সাহিত্যিক ও সাংবাদিক কৃষ্ণ ধর।১৯৩০- বাংলাদেশের ত্রয়োদশ ও পঞ্চদশ রাষ্ট্রপতি ও ষষ্ঠ প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ।

মৃত্যু১৯৪৮- ভারতীয় বাঙালি কবি যতীন্দ্রমোহন বাগচী। নদিয়া জেলার জমশেরপুরে জমিদার পরিবারে (বর্তমান বাগচী জমশেরপুর) জন্মগ্রহণ করেন তিনি। কাজলাদিদি কবিতা তার সৃষ্টির মধ্যে অন্যতম। তিনি বহু সাহিত্যিক পত্রিকায় গঠনমূলক অবদান রেখেছেন। ১৯০৯ থেকে ১৯১৩ পর্যন্ত মানসী পত্রিকার সম্পাদক ছিলেন। ১৯২১ এবং ১৯২২ সালে তিনি যমুনা পত্রিকার যুগ্ন সম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৪৭ থেকে ১৯৪৮ পূর্বাচল পত্রিকার মালিক এবং সম্পাদক ছিলেন।

১৯৫৮- নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী ক্লিনটন জোসেফ ডেভিসন।১৯৭৬- নোবেল বিজয়ী জার্মান পদার্থ বিজ্ঞানী ওয়ার্নার হাইজেনবার্গ।১৯৮৩- ভারতীয় বাঙালি চলচ্চিত্রাভিনেত্রী পদ্মা দেবী।২০০৩- প্রথম ভারতীয় নারী মহাকাশচারী ও প্রকৌশলী কল্পনা চাওলা।

দিবসবিশ্ব হিজাব দিবস।

Advertisement

কেএসকে/জেআইএম