স্বাস্থ্য

এক সপ্তাহে ১৪০ মৃত্যু, টিকা নেননি ১০৯ জন

গত এক সপ্তাহে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ১৪০ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি সময়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত ১৪০ জনের মধ্যে পুরুষ ৮০ ও গর্ভবতীসহ ৬০ জন নারী।

Advertisement

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, গত এক সপ্তাহে করোনায় মোট মৃত ১৪০ জনের মধ্যে ১০৯ জনই অর্থাৎ প্রায় ৭৮ ভাগ রোগীই করোনার টিকা নেননি। শুধু ৩১ জন টিকা নিয়েছেন। টিকা গ্রহণকারী ৩১ জনের মধ্যে ছয়জন প্রথম ডোজ, ২৩ জন দ্বিতীয় ডোজ এবং বুস্টার অর্থাৎ তৃতীয় ডোজের টিকাও দুজন নিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত এক সপ্তাহে করোনায় মোট মৃত ১৪০ জনের মধ্যে ৮৬ জন অর্থাৎ ৬১ দশমিক ৪ শতাংশ বহুমাত্রিক ব্যাধি বা কো-মরবিডিটিতে (ডায়াবেটিসসহ অন্যান্য রোগব্যাধি) আক্রান্ত ছিলেন। কো-মরবিডিটির মধ্যে সবচেয়ে বেশি রোগী উচ্চ রক্তচাপে (৬৫ দশমিক ১ শতাংশ) আক্রান্ত ছিলেন। এছাড়া ডায়াবেটিস, বক্ষব্যাধি ও হৃদরোগে ভুগছিলেন। একাধিক রোগে আক্রান্ত হওয়ার পরও করোনায় মৃতদের মধ্যে প্রতিষেধক টিকা গ্রহণের ব্যাপারে অনীহা ও অবহেলা রয়েছে!

Advertisement

মহামারি করোনাভাইরাসের অব্যাহত সংক্রমণ রোধে স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি প্রতিষেধক টিকা গ্রহণ করার বারবার পরামর্শ দিলেও তা সবাই আমলে নিচ্ছেন না। গত এক সপ্তাহে করোনায় যে ১৪০ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ১০৯ জনই টিকা নেননি। এটি টিকা নেওয়ার ক্ষেত্রে গাফিলতি বা অবহেলা প্রমাণ করে।

তারা বলেন, প্রতিষেধক টিকা নেওয়ার পর সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে না চললে এমন বুস্টার ডোজ নেওয়ার পরও নিশ্চিত করে কেউ বলতে পারবে না যে করোনায় মৃত্যু হবে না।

২০২১ সালের ২৭ জানুয়ারি থেকে দেশের জনগণকে সরকার সম্পূর্ণ বিনামূল্যে করোনার টিকা প্রদান করে আসছে।

৩০ জানুয়ারি পর্যন্ত সাড়ে ১৬ কোটি ডোজেরও বেশি টিকা দেওয়া হয়েছে। তার মধ্যে প্রথম ডোজ ৯ কোটি ৭৪ লাখ ১ হাজার ৮৪২ জন, দ্বিতীয় ডোজ ৬ কোটি ১৬ লাখ ১ হাজার ৭০৩ এবং বুস্টার ডোজ অর্থাৎ তৃতীয় ডোজের টিকা নিয়েছেন ১৫ লাখ ২১ হাজার ৪০৬ জন।

Advertisement

এদিকে সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২০ জন পুরুষ ও ১১ জন নারী। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৯৪ জনে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনে।

সোমবার (৩১ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ২৮৪ জনের নমুনা সংগ্রহ এবং ৪৫ হাজার ৩৫৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ২৪ লাখ ৭৮ হাজার ৬৮২ জনের।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৯ দশমিক ৭৭ শতাংশ। ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা শনাক্তের পর থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪ দশমিক ৪২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৫৬৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত হওয়ার পর মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬৮ হাজার ২১৩ জন।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩১ জনের মধ্যে ১৬ জনই ঢাকা বিভাগের। এছাড়া চট্টগ্রাম বিভাগে দুজন, খুলনা বিভাগে পাঁচজন, রংপুর ও ময়মনসিংহ বিভাগে তিনজন করে এবং রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন।

এমইউ/এমএইচআর/এএসএম