স্বাস্থ্য

এক সপ্তাহেই লাখ ছাড়ালো করোনা শনাক্ত

মহামারি করোনাভাইরাসে গত চার সপ্তাহে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যু সব সূচকই বেড়েছে। এপিডেমিওলজিক্যাল প্রথম থেকে চতুর্থ সপ্তাহ (৩ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি) পর্যন্ত মোট ৯ লাখ ৭ হাজার ৪৯২টি নমুনা পরীক্ষা, ১ লাখ ৯৮ হাজার ৮৬৬ জন রোগী শনাক্ত, ১৬ হাজার ৮৮ জন সুস্থ এবং ২৮৬ জনের মৃত্যু হয়।

Advertisement

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

এপিডেমিওলজিক্যাল প্রথম সপ্তাহে (৩ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি) পর্যন্ত সময়ে ১ লাখ ৪৫ হাজার ৯৬৩টি নমুনা পরীক্ষা, ৭ হাজার ২৩৪ জন রোগী শনাক্ত, ১ হাজার ৩৪৮ জন সুস্থ এবং ২৫ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ৯ দশমিক ৯ শতাংশ, শনাক্ত ১২৫ দশমিক ১ শতাংশ এবং মৃত্যু ৪৭ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পায়। একই সময়ে সুস্থতা ৩৬ দশমিক ৭ শতাংশ কমে যায়।

এপিডেমিওলজিক্যাল দ্বিতীয় সপ্তাহে (১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি) পর্যন্ত সময়ে ১ লাখ ৮৯ হাজার ৬৩০টি নমুনা পরীক্ষা, ২৪ হাজার ১১ জন রোগী শনাক্ত, ১ হাজার ৯৮৮ জন সুস্থ এবং ৪২ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ২৯ দশমিক ৯ শতাংশ, শনাক্ত ২৩১ দশমিক ৯ শতাংশ, সুস্থতা ৪৭ দশমিক ৫ শতাংশ এবং মৃত্যু ৬৮ শতাংশ বৃদ্ধি পায়।

Advertisement

এপিডেমিওলজিক্যাল তৃতীয় সপ্তাহে (১৭ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি) পর্যন্ত সময়ে ২ লাখ ৫৫ হাজার ৪৫৫টি নমুনা পরীক্ষা, ৬৭ হাজার ৪২৫ জন রোগী শনাক্ত, ৩ হাজার ৯৬৮ জন সুস্থ এবং ৭৯ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ৩৪ দশমিক ৭ শতাংশ, শনাক্ত ১৮০ দশমিক ৮ শতাংশ, সুস্থতা ৯৯ দশমিক ৬ শতাংশ এবং মৃত্যু ৮৮ দশমিক ১ শতাংশ বৃদ্ধি পায়।

এপিডেমিওলজিক্যাল চতুর্থ সপ্তাহে (২৪ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি) পর্যন্ত সময়ে ৩ লাখ ১৬ হাজার ৪৪৪টি নমুনা পরীক্ষা, ১ লাখ ১৯৬ জন রোগী শনাক্ত, ৮ হাজার ৭৮৪ জন সুস্থ এবং ১৪০ জনের মৃত্যু হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা ২৩ দশমিক ৯ শতাংশ, শনাক্ত ৪৮ দশমিক ৬ শতাংশ, সুস্থতা ১২১ দশমিক ৪ শতাংশ এবং মৃত্যু ৭৭ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পায়।

এদিকে সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৩১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২০ জন পুরুষ ও ১১ জন নারী রয়েছেন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৯৪ জনে।

একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ৫০১ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জনে।

Advertisement

এমইউ/এমএইচআর/এমএস