ফিচার

মনসুর উদ্দিনের জন্ম ও সিদ্দিকা কবীরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩১ জানুয়ারি ২০২২, সোমবার। ১৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৯৫২- মওলানা ভাসানীর সভাপতিত্বে সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ নামে রাজনৈতিক দল গঠন।১৯৬৩- ময়ূরকে ভারতের জাতীয় পাখির স্বীকৃতি দেওয়া হয়।১৯৭২- ঢাকায় প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের কাছে মুক্তিযোদ্ধারা অস্ত্র সমর্পণ করেন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় হাঙ্গেরি, অস্ট্রেলিয়া, ফিজি এবং নিউজিল্যান্ড।১৯৯৯ - সুন্দরবনে ‘বিশ্ব ঐতিহ্য’ ফলক উদ্বোধন করা হয়।

জন্ম১৮৪৭- বাঙালি সাহিত্যিক শিক্ষাবিদ সমাজ সংস্কারক ব্রাহ্মধর্ম প্রচারক শিবনাথ শাস্ত্রী।১৯০৪- বাংলাদেশি লোকসংগীত, লোকসাহিত্য সংগ্রাহক ও লোকসাহিত্যবিশারদ মুহম্মদ মনসুর উদ্দিন। পাবনা জেলার সুজানগর উপজেলার মুরারিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি। তিনি সাহিত্যে অবদানের জন্য ১৯৬৫ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ১৯৮৪ সালে স্বাধীনতা পুরস্কার এবং শিক্ষায় অবদানের জন্য ১৯৭৬ সালে একুশে পদক লাভ করেন।১৯২১- বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী।১৯৩৫- ভারতের বাঙালি অভিনেতা ও নাট্য পরিচালক রূদ্রপ্রসাদ সেনগুপ্ত।১৯৩৫- নোবেল পুরস্কার বিজয়ী জাপানি লেখক কেন্জাবুরো ওহয়ে।

Advertisement

মৃত্যু১৯৬৮- ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষক ড. সুশীল কুমার দে। ১৯৭৪- পোলীয় মার্কিন চলচ্চিত্র প্রযোজক স্যামুয়েল গোল্ডউইন। ২০০৪- উনিশ শতকের ভারতীয় চলচ্চিত্রের গায়ক এবং অভিনেত্রী সুরাইয়া জামাল শেখ। ২০০৭- আমেরিকান অভিনেতা লি বেরগেরে।২০১২- বাংলাদেশের পুষ্টিবিশেষজ্ঞ ও শিক্ষাবিদ সিদ্দিকা কবীর। তার জন্ম পুরানো ঢাকার মকিম বাজারে ১৯৩১ সালের ৭ মে। তার পিতা মৌলভি আহমেদুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের বিজ্ঞান বিভাগের স্নাতক ও পরবর্তীতে ঢাকা কলেজিয়েট স্কুলের বিজ্ঞান বিষয়ের শিক্ষক ছিলেন। সিদ্দিকা কবীর তার লেখা রন্ধনবিষয়ক বইগুলোর জন্য বিখ্যাত হয়ে ওঠেন।

কেএসকে/জেআইএম