ফিচার

নরেন্দ্রনাথের জন্ম ও জহির রায়হানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩০ জানুয়ারি ২০২২, রোববার। ১৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ।

ঘটনা১৬৪১- মালাবির মালাক্কা ছেড়ে দিতে ডাচদের কাছে পর্তুগিজরা আত্মসমর্পণ করে।১৬৪৮- মুয়েন্সতারে স্পেন ও নেদারল্যান্ডসের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।১৯৩৩- জার্মানীর চ্যান্সেলর হিসেবে এডলফ হিটলারের আরোহণ।২০০০- আইভোরী কোস্টের উপকূলে আটলান্টিক মহাসাগরে কেনিয়া এয়ারওয়েজের ফ্লাইট ৪৩১ বিধ্বস্ত হয়ে ১৬৯জনের মৃত্যু।

জন্ম১৯১৭- প্রখ্যাত বাঙালি কবি ঔপন্যাসিক ও সাংবাদিক নরেন্দ্রনাথ মিত্র। বাংলাদেশের ফরিদপুরের সদরদিতে জন্মগ্রহণ করেন তিনি। বাংলা ভাষার একজন অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক ও গল্পলেখক তিনি। পুরো চার দশক ধরে প্রায় পাঁচশো গল্প লিখেছেন তিনি। তার সাহিত্যকর্মের মধ্যে কয়েকটি চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। যেমন- সত্যজিৎ রায়ের মহানগর, অগ্রগামীর 'হেডমাস্টার', 'বিলম্বিতলয়'; রাজেন তরফদারের 'পালঙ্ক'। 'রস' গল্পটির অমিতাভ বচ্চন অভিনীত হিন্দি চলচ্চিত্রের নাম 'সৌদাগর'। ১৯৩০- মার্কিন অভিনেতা ও ঔপন্যাসিক জিন হ্যাকম্যান।১৯৪৯- নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান চিকিৎসক ও জীববিজ্ঞানী পিটার আগ্রি।১৯৮০- ভেনিজুয়েলীয় বংশোদ্ভূত মার্কিন অভিনেতা উইল্মার ভালদারামা।

Advertisement

মৃত্যু১৯৪৮- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের গুরূত্বপূর্ণ নেতা মহাত্মা গান্ধী। ১৯৬০- বাঙালি সাহিত্যিক ও সম্পাদক উপেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়।১৯৬৮- প্রখ্যাত ভারতীয় কবি প্রাবন্ধিক ও নাট্যকার পণ্ডিত মাখনলাল চতুর্বেদী।১৯৭২- প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক এবং গল্পকার জহির রায়হান। তার জন্ম ১৯৩৫ সালের ১৯ আগস্ট বর্তমান ফেনী জেলার সোনাগাজি উপজেলার নবাবপুর ইউনিয়নের মজুপুর গ্রামে। বাংলা সাহিত্যের গল্প শাখায় অবদানের জন্য তিনি ১৯৭২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ১৯৭৭ সালে মরণোত্তর বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক এবং সাহিত্যে অবদানের জন্য ১৯৯২ সালে মরণোত্তর বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে।২০০৬- পশ্চিমবঙ্গের রঙ্গমঞ্চ ও চলচ্চিত্র জগতের বিশিষ্ট অভিনেতা সত্য বন্দ্যোপাধ্যায়।

দিবসবিশ্ব কুষ্ঠ দিবস।

কেএসকে/জেআইএম

Advertisement