আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর তুষারঝড়ের আঘাত

যুক্তরাষ্ট্রে চার বছরের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর তুষারঝড় আঘাত হানতে শুরু করেছে। এতে দেশটির পূর্ব উপকূল আস্তে আস্তে বরফে ঢাকা পড়ছে। ঝড়ের পূর্বাভাসে বলা হচ্ছে, এটি ক্যারোলাইনা থেকে মেইন অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত হতে পারে। ঝড়ের তীব্রতার কথা বিবেচনা করে কর্তৃপক্ষ এরই মধ্যে পাঁচটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

‘ক্ষতিকর বিষয়বস্তুর’ বিষয়ে গণমাধ্যমকে সতর্ক করলেন এরদোয়ান

Advertisement

তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান গণমাধ্যমকে ক্ষতিকর বিষয়বস্তু প্রকাশের বিরুদ্ধে সতর্ক করেছেন। তিনি গণমাধ্যমগুলোকে হুমকি দিয়ে বলেন, দেশের মূল্যবোধকে ক্ষতিগ্রস্ত করে এমন বিষয়বস্তু প্রচার করলে প্রতিশোধ নেওয়া হবে।

প্রত্যাশার চেয়ে বেশি বেড়েছে যুক্তরাষ্ট্রের জিডিপি

করোনা মহামারি চলা সত্ত্বেও ২০২১ সালে যুক্তরাষ্ট্রের জিডিপি বেড়েছে প্রত্যাশার চেয়ে অনেক বেশি। উদ্ভাবনমূলক কার্যক্রম ও ভোক্তাদের ব্যয় উল্লেখযোগ্যভাবে বাড়ার কারণে দেশটির অর্থনীতি চাঙ্গা হয়েছে। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ জানায়, গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরে অর্থাৎ চতুর্থ প্রান্তিকে ডিডিপি (মোট দেশীয় পণ্যের উৎপাদন) বেড়েছে ছয় দশমিক নয় শতাংশ। যা প্রত্যাশিত পাঁচ দশমিক পাঁচ শতাংশের চেয়ে অনেক বেশি।

Advertisement

উত্তেজনার মধ্যেই ইউক্রেনে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ইউক্রেন নিয়ে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা দিন দিন বাড়ছেই। এর মধ্যেই ইউক্রেন সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউক্রেন সংকট নিয়ে কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবেই আগামী সপ্তাহে তিনি দেশটিতে সফর করবেন।

৬.৪ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে চাঙা হচ্ছে হংকংয়ের অর্থনীতি

এশিয়ার বাণিজ্যিক হাব বা কেন্দ্র হিসেবে পরিচিত চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। ২০২১ সালে হংকংয়ের বার্ষিক প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৪ শতাংশ। বিগত দুই বছরের মন্দা কাটিয়ে এই শহরের অর্থনীতি চাঙা হতে শুরু করেছে। আভাস পাওয়া যাচ্ছে, ২০২২ সালে ফুলেফেঁপে উঠবে হংকংয়ের ব্যবসা-বাণিজ্য।

একদিনে আরও ১০৩২৪ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ৩৫ লাখ

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সারা বিশ্বে একদিনে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১০ হাজার ৩২৪ জন। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লাখ ৬৮ হাজার ১৫ জনে। একই সময়ে নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন আরও ৩৪ লাখ ৮ হাজার ১১৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ কোটি ৩ লাখ ২১৫ জনে।

অনড় পুতিন, ইউরোপে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো মস্কোর প্রধান দাবিকে গ্রাহ্য করেনি অভিযোগ করে আগের অবস্থানে অনড় রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কয়েকদিন ধরে চলমান উত্তেজনার মধ্যে প্রথমবার এ বিষয়ে মুখ খুলেছেন তিনি। শুক্রবার (২৮ জানুয়ারি) ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে পুতিন বলেছেন, ওয়াশিংটন ও ন্যাটোর কার্যক্রম পর্যবেক্ষণ করে পরবর্তী পদক্ষেপ নেবেন তিনি।

বাইডেনের সফরের কয়েক ঘণ্টা আগে ভেঙে পড়লো সেতু

প্রেসিডেন্ট বাইডেনের সফরের কয়েকঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের পেনসিলভেইনিয়ার পিটসবার্গে তুষারে ঢাকা একটি সেতু ভেঙে পড়েছে। শুক্রবার (২৮ জানুয়ারি) এ দুর্ঘটনা ঘটে। এতে দশজন আহত হয়েছেন। অবকাঠামো নিয়ে আলোচনা করার জন্য পিটসবার্গে যাওয়ার জন্য সময়সূচি ঠিক করা ছিল বাইডেনের। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়ায় একদিনে প্রায় সোয়া লাখ সংক্রমণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশে নতুন করে সংক্রমণ এবং মৃত্যু বাড়ছেই। অন্যান্য দেশের মতো রাশিয়াতেও দৈনিক সংক্রমণ এবং মৃত্যু বাড়তে শুরু করেছে। দেশটিতে নতুন করে আরও প্রায় সোয়া লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, শনিবার প্রথম বারের মতো দেশটিতে ১ লাখ ১৩ হাজার ১২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এক সপ্তাহ আগের তুলনায় সংক্রমণ প্রায় দ্বিগুণ হয়েছে।

মিশরকে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিল করলো যুক্তরাষ্ট্র

মিশরকে ১৩ কোটি ডলারের সামরিক সহায়তা বাতিলের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে কয়েকদিন আগে দেশটির কাছে ২৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দেয় বাইডেন প্রশাসন।

এমএসএম/জেআইএম