আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

একদিনে ১০ হাজার ছাড়ালো মৃত্যু, শনাক্ত আরও ৩৫ লাখ

করোনায় মৃত্যু ও সংক্রমণ বেড়েই চলেছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ২২১ জন। আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে আট শতাধিক। মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৫৬ লাখ ৪৪ হাজার ৭৩৮ জনে।

এবার নিউজিল্যান্ডে মূল্যস্ফীতি ৩০ বছরে সর্বোচ্চ

Advertisement

২০২১ সালে বিশ্বের বিভিন্ন দেশে মূল্যস্ফীতি রেকর্ড ছুঁয়েছে। ফলে এ সময় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য আকাশচুম্বী হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক ও ভারতে। এবার সেই তালিকায় যোগ হলো নিউজিল্যান্ডের নাম। জানা গেছে, গত বছরের শেষের দিকে নিউজিল্যান্ডের বার্ষিক মূল্যস্ফীতির হার ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ হয়েছে।

জর্ডানে সামরিক বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৭ মাদককারবারি নিহত

জর্ডানের সামরিক বাহিনীর সদস্যরা ২৭ সন্দেহভাজন মাদককারবারিকে গুলি করে হত্যা করেছে। সিরিয়া থেকে জর্ডানে প্রবেশের সময় ওই মাদককারবারিদের হত্যা করা হয়। এ সময় কিছু কারবারি মাদক হাতে সিরিয়ায় পালিয়ে যায়।

৬৭ বছর পর টাটার হাতে এয়ার ইন্ডিয়া

Advertisement

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর আবারও এয়ার ইন্ডিয়ার দায়িত্ব বুঝে নিলো টাটা গ্রুপ। বৃহস্পতিবার ভারত সরকার টাটা গ্রুপের কাছে এয়ার ইন্ডিয়ার মালিকানা হস্তান্তর করেছে। টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরণ বলেন, আবারও এয়ার ইন্ডিয়ার মালিকানা পেয়ে আমরা খুবই উচ্ছ্বসিত।

সোমবার থেকে পেট্রাপোল সীমান্ত বন্ধ রাখার ঘোষণা বিক্ষোভকারীদের

সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত। নতুন এল.পি ম্যানেজারের কারণে অসুবিধায় পড়তে হচ্ছে পরিবহনের সঙ্গে যুক্ত কর্মীদের। করোনার আবহে এমনিতেই তাদের আয় কমে এসেছে। নতুন ম্যানেজার তাদের সাথে কথা না বলে নতুন নতুন আইন তৈরি করছে।

ইউক্রেনে সেনার গুলিতে পাঁচ রক্ষী নিহত

ইউক্রেনের ন্যাশনাল গার্ডের এক সেনা নিরাপত্তারক্ষীদের ওপর এলোপাতাড়ি গুলি চালিয়েছেন। এতে পাঁচজন নিহত এবং আরও পাঁচজন আহত হয়েছেন। ইউক্রেনের মধ্যাঞ্চলে ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দিপ্রো এলাকায় পিভদেনমাস মিসাইল ফ্যাক্টরিতে এক সেনা এলোপাতাড়ি গুলি চালিয়েছেন।

কোভিড বিধিনিষেধ তুলে নিয়েছে ইংল্যান্ড

কোভিড বিধিনিষেধ তুলে নিয়েছে ইংল্যান্ড। মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখা এবং কোভিড পাস এখন আর প্রয়োজন হবে না। স্থানীয় সময় বৃহস্পতিবার থেকেই এসব বিধিনিষেধ তুলে নেওয়া হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলছেন, ভ্যাকসিন কার্যক্রম সফল হওয়া এবং কোভিডের চিকিৎসা ভালো ভাবে উপলব্ধি করতে পারায় বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে।

কানাডায় এক বাড়িতে চারজনকে গুলি করে হত্যা

কানাডার ভ্যানকুভারে একটি বাড়ি থেকে চারজনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়েছে। এটিকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ ধরে তদন্ত শুরু করেছে স্থানীয় পুলিশ প্রশাসন। নিহতদের নাম-পরিচয় এখনো প্রকাশ করা হয়নি। তবে পুলিশের বিশ্বাস, তারা সবাই পূর্বপরিচিত ছিলেন।

এক বছরে রেকর্ড ৫৫০ কোটি ডলার লাভ টেসলার

বিশ্বজুড়ে ইলেক্ট্রিক গাড়ির চাহিদা বাড়ার সঙ্গে পাল্লা গিয়ে বিক্রি বেড়েছে টেসলার পণ্য বিক্রি। নানা প্রতিবন্ধকতা সত্ত্বেও ২০২০ সালের তুলনায় গত বছর তাদের গাড়ি সরবরাহ বেড়েছে প্রায় ৮৭ শতাংশ। তা থেকে এক বছরে টেসলার মুনাফা বেড়েছে অন্তত ছয় গুণ। ২০২১ সালে ৫৫০ কোটি মার্কিন ডলার মুনাফা পেয়েছে ইলন মাস্কের মালিকানাধীন গাড়িনির্মাতা প্রতিষ্ঠানটি।

সাত বছরে প্রথমবার তেলের দাম ৯০ ডলার ছুঁলো

প্রায় সাত বছর পর অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৯০ মার্কিন ডলার ছুঁয়েছে বুধবার (২৬ জানুয়ারি)। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের উত্তেজনা বাড়ার পরিপ্রেক্ষিতে সরবরাহে বিঘ্ন ঘটতে পারে আশঙ্কায় তেলের দাম বাড়ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এমএসএম/জেআইএম