ধর্ম

নবিজী শেষ জীবনে যে দোয়াটি বেশি পড়তেন

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতিটি আমলই মুসলিম উম্মাহর জন্য অনুকরণীয় আদর্শ। তিনি মৃত্যুর আগের সময়টিতে একটি দোয়া খুব বেশি বেশি পড়তেন। দোয়াটি ছোট্ট হলেও এর মর্যাদা অনেক বেশি। কী সেই দোয়াটি?হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুর আগে এই দুআটি অধিকমাত্রায় পড়তেন,سُبْحَانَ اللهِ وَبِحَمْدِهِأَسْتَغفِرُ اللهَوَأَتُوبُ إِلَيْهِউচ্চারণ : ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি; আস্তাগফিরুল্লাহ; ওয়া আতুবু ইলাইহি।’অর্থ : ‘আল্লাহর প্রশংসাসহ তাঁর পবিত্রতা ঘোষণা করছি। আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি আর তাঁর কাছে তাওবাহ করছি।’ (মুসলিম)

Advertisement

আল্লাহ তাআলা যদিও তাঁর আগের পরের সব গুনাহ ক্ষমা করে দিয়েছেন। তারপরও কেন তিনি আল্লাহর কাছে বেশি বেশি ক্ষমা প্রার্থনা করতেন?

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্যুর আগে বিশেষ দুইটি উদ্দেশ্যে বেশি বেশি ক্ষমা প্রার্থনা করতেন। একটি হলো- আল্লাহর কৃতজ্ঞতাজ্ঞাপনকারী বান্দা হওয়ার জন্য। আর দ্বিতীয়টি হলো- উম্মতের অনুসরণ ও অনুকরণের জন্য শিক্ষাস্বরূপ।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সব সময় আল্লাহর প্রশংসা, তার কাছে ক্ষমা প্রার্থনা করা এবং তারই কাছে ফিরে যাওয়ার চেতনা জাগ্রত করা। কারণ মৃত্যু কখন আসবে এ কথাটি কারোরই জানা নেই। তাই হাদিসের উপর যথাযথ আমল করতে সব সময় দোয়াটি বেশি বেশি পড়া। আর এতেই মিলবে চূড়ান্ত মুক্তি।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় এ দোয়াটি পড়ার মাধ্যমে হাদিসের উপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস