দেশজুড়ে

‘রেড জোন’ খাগড়াছড়িতে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পাহাড়ি জেলা খাগড়াছড়িসহ ১৩ জেলাকে অধিক ঝুঁকিপূর্ণ (রেড জোন) হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এরপরও খাগড়াছড়িতে স্বাস্থ্যবিধি মানার কোনো প্রবণতা দেখা যাচ্ছে না। হাটবাজার থেকে শুরু করে পর্যটনকেন্দ্র সব জায়গায় উপেক্ষিত স্বাস্থ্যবিধি। বেশিরভাগ মানুষ পড়ছে না মাস্ক।

Advertisement

জেলা সিভিল সার্জনের কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় খাগড়াছড়িতে ৮২ জনের নমুনা পরীক্ষায় ৪১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন ৬২ জনের নমুনা পরীক্ষায় ২৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। মাত্র একদিনের ব্যবধানে করোনা সংক্রমণের হার ১৩ শতাংশ থেকে বেড়ে ৫০ শতাংশে দাঁড়িয়েছে।

পাহাড়ি এ জেলায় করোনা সংক্রমণের হার লাফিয়ে লাফিয়ে বাড়লেও ক্রেতা-বিক্রেতাসহ সাধারণ মানুষের উপস্থিতিতে সরগরম খাগড়াছড়িসহ বিভিন্ন হাট-বাজার। মাস্কবিহীন হাটবাজারে আসছে ক্রেতারা। অন্যদিকে বিনোদন কেন্দ্রগুলোতেও স্বাস্থ্যবিধি উপেক্ষিত।

খাগড়াছড়ির সিভিল সার্জন নুপুর কান্তি দাশ জাগো নিউজকে বলেন, করোনার উপসর্গ নিয়ে যারা আসছে আমরা তাদের নমুনা পরীক্ষার জন্য পাঠাচ্ছি। স্বাস্থ্যবিধি মানাতে মাইকিং করা হচ্ছে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মানুষকে মাস্ক পরানোর জন্য বাধ্য করা হচ্ছে।

Advertisement

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজ তৃলা দেব বলেন, করোনা সংক্রমণ বাড়ার পর থেকেই মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে আমরা কাজ করছি। পাশাপাশি মাস্ক না পরার কারণে অনেককে জরিমানা করা হচ্ছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

মুজিবুর রহমান ভুইয়া/এসজে/এএসএম