ক্যাম্পাস

ইবি বন্ধের বিষয়ে সিদ্ধান্ত রাতে

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এরই মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দিয়েছে। তবে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বন্ধ হচ্ছে কি না তা জানা যাবে আজ রাতে।

Advertisement

শুক্রবার (২১ জানুয়ারি) বিকেল ৩টায় জাগো নিউজকে এতথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

ইবি উপাচার্য বলেন, ‘হল বন্ধ করা মানে শিক্ষার্থীদের কষ্ট বেড়ে যাওয়া। হল বন্ধ করলে সুস্থ জায়গা থেকে বের করে অসুস্থ জায়গায় শিক্ষার্থীদের ঠেলে দেওয়া হবে। ক্যাম্পাসের আশপাশের এলাকায় অবস্থান নেবে। এতে স্বাস্থ্যঝুঁকি আরও বাড়বে। বিকেলে সবার সঙ্গে আলোচন করে রাতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে স্বাস্থ্যবিধি মেনে ও হল খোলা রেখে শিক্ষা কার্যক্রম চালুর পক্ষে শিক্ষার্থীরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে করোনার র্যাপিড অ্যান্টিজেন টেস্ট ও আইসোলেশনের ব্যবস্থারও দাবি জানিয়েছেন তারা।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী মিনহাজুল রুমন জাগো নিউজকে বলেন, ‘করোনা পরিস্থিতি খুব দ্রুতই সমাধান হবে না। এজন্য বারবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখাও সমাধান না। এমন পরিস্থিতিতে হল খোলা রেখে অনলাইনে ক্লাসের পাশাপাশি সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হোক। সেই সঙ্গে চলমান পরীক্ষাগুলো শেষ করা এবং আবাসিক হলগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার পাশাপাশি আইসোলেশন ও পর্যাপ্ত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করা হোক।’

করোনার প্রকোপ বাড়ায় ২০২০ সালের মার্চের মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয় সরকার। প্রথমে স্বল্প সময়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হলেও পরে দফায় দফায় বাড়ানো হয় ছুটি। পরিস্থিতির উন্নতি হলে দেড় বছর পর ২০২১ সালের অক্টোবরে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়।

এসআর/এএসএম

Advertisement