জোকস

সপ্তাহের রসালাপ: বীরবলের ফাঁদে ধরা দিলো চোর

একবার সম্রাট আকবরের রাজ্যে এক ধনী সওদাগরের সব কিছু চুরি হয়ে যাচ্ছিল। তখন সেই শোকগ্রস্থ সওদাগর রাজ দরবারে এলেন সাহায্য চাইতে। তখন আকবর বীরবলকে সেই চোরকে খোঁজার জন্য সওদাগরকে সাহায্য করতে বললেন।

Advertisement

বুদ্ধিমান বীরবল সম্রাটের আদেশে নেমে পড়লেন কাজে। সে প্রথমেই সওদাগরের সঙ্গে কথা বলতে গেলেন। সওদাগর তখন বীরবলকে জানালেন যে তিনি তার একজন ভৃত্যকে এ ব্যাপারে সন্দেহ করেন। কিছুটা ঈঙ্গিত পেয়ে বীরবল বণিকের সকল ভৃত্যকে ডেকে পাঠালেন এবং তাদের সকলকে একটি সারিতে দাঁড়াতে বললেন।

যখন তাদেরকে সেই চুরির ব্যাপারে জানানো হল তখন তারা প্রত্যেকেই ঘাড় নেড়ে তা অস্বীকার করলেন। আর এমনটাই তো স্বাভাবিক। এরপর বীরবল তাদের সকলকে সমান মাপের একটি করে দণ্ড দিলেন।

তারপর চলে যাওয়ার সময় তাদের সকলকে বললেন , যেই ব্যক্তি সেই বণিকের ধন-সম্পত্তি চুরি করেছে তার দণ্ডটি আগামী কালের মধ্যে ২ ইঞ্চি বেড়ে যাবে।

Advertisement

এর পরের দিন যখন বীরবল সেই সকল দণ্ডগুলোকে পরীক্ষা করে দেখার জন্য বণিকের সকল ভৃত্যকে ডাক পাঠালেন, তখন তিনি দেখলেন যে একজন ভৃত্যের দণ্ডটি ২ ইঞ্চি ছোট।

এই দেখেই বীরবল বুঝতে পারলো আসলে চোর কে। তারপর সেই চোরকে ধরে নিয়ে যাওয়া হলো রাজ দরবারে। সম্রাট তাকে যথারীতি চুরির শাস্তিও দিলেন।

যখন সেই সওদাগর বীরবলের থেকে জানতে চাইলেন চোরটিকে ধরে ফেলার রহস্যটি তখন বীরবল উত্তর দেন যে, সেটি খুবই সহজ ছিল। যে চুরি করেছিল, সে তার দণ্ডটিকে ২ ইঞ্চি কেটে দিয়েছিল, এই ভেবে যে তার দণ্ডের মাপ ২ ইঞ্চি বেড়ে যাবে।

লেখা: সংগৃহীতছবি: সংগৃহীত

Advertisement

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন jagofeature@gmail.com ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস