লাইফস্টাইল

চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

শীতকালে বাজারে ওঠে রংবেরঙের নানা সবজি। শুধু শীতেই নয় বরং সব মৌসুমেই মেলে নানা ধরনের সবজি। যা দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন চাইনিজ সবজি।

Advertisement

অনেকেই সবজি নানাভাবে রান্না করেন। তবে অতিথি আপ্যায়নে চাইনিজ সবজির বিকল্প নেই। বিশেষ করে ফ্রাইড রাইসের সঙ্গে দারুন মানিয়ে যায় এই সবজি। চলুন তবে জেনে নেওয়া যাক সহজ রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস দেড় কাপ২. আদা বাটা আধা চা চামচ৩. রসুন বাটা আধা চা চামচ৪. সয়াসস ১ টেবিল চামচ৫. রসুন কুঁচি ২ চা চামচ৬. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ৭. টমেটো সস ২ চা চামচ৮. কাঁচামরিচ ৪-৫টি৯. পেঁপে দেড় কাপ১০. গাজর ১ কাপ১১. ক্যাপসিকাম ১ কাপ১২. কর্নফ্লাওয়ার ২ চা চামচ১৩. পেঁয়াজ কুঁচি ১ কাপ ও১৪. লবণ পরিমাণমতো।

Advertisement

পদ্ধতি

প্রথমে মাংসগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার একটি পাত্রে মুরগির মাংস, লবণ, গোলমরিচ গুঁড়া, আদা-রসুন বাটা ও ৪ কাপ পানি দিয়ে সেদ্ধ করে নিন।

সেদ্ধ করা পানি থেকে মাংস উঠিয়ে নিন। ওই পানি একদিকে রেখে দিন। এবার মুরগির মাংসগুলো ছোট ছোট টুকরো করে নিন। এবার গাজর, পেঁপে, ক্যাপসিকাম কিউব করে কেটে নিস।

সবগুলো সবজি আলাদা আলাদা করে সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন, সবজি যাতে বেশি সেদ্ধ হয়ে আবার গলে না যায়। সবজিগুলো ৯০ ভাগ সেদ্ধ করবেন।

Advertisement

এবার অন্য একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ-রসুন কুঁচি, কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন। এবার টুকরো করে রাখা চিকেনগুলো দিয়ে নেড়ে দিন। এবার সেদ্ধ করা সবজিগুলো দিয়ে ২-৩ মিনিট নেড়ে চেড়ে ভেজে নিন।

সবজি ভাজা হলে সেদ্ধ করে রাখা পানি মিশিয়ে দিন। এবার একটু নেড়েচেড়ে সয়া সস ও টমেটোর মিশিয়ে নিন। আবার ৩-৪ মিনিট রান্না হলে কর্নফ্লাওয়ার পানিতে গুলে দিয়ে দিন।

এতে সবজির ঝোলটা একটু ঘন হয়ে আসবে। এরপর এতে লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে দিন। ২-৩ মিনিট রান্না করে নামিয়ে নিন।

ব্যাস তৈরি হয়ে গেলো চাইনিজ সবজি। এই সবজি ফ্যাইড রাইস ও পোলাও দিয়ে দারুন মানিয়ে যায়।

জেএমএস/জেআইএম