লাইফস্টাইল

মজাদার দুধ গোকুল পিঠার রেসিপি

শীত এলেই বাহারি সব পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। কারও প্রিয় পাটিসাপটা, কারও আবার দুধ চিতই কিংবা ভাঁপা পিঠা। তবে বারবার একই পিঠার স্বাদ তো আর মুখে রুচে না।

Advertisement

এবারের শীতের আমেজ উপভোগ করতে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু দুধ গোকুল পিঠা। খুব সহজেই দারুন স্বাদের এই পিঠা তৈরি করতে পারবেন। জেনে নিন কীভাবে তৈরি করবেন দুধ গোকুল পিঠা। রইলো সহজ রেসিপি-

পুরের উপকরণ

১. ঘি ৩ টেবিল চামচ২. মুগ ডাল আধা কাপ৩. তরল দুধ ২ টেবিল চামচ৪. চিনি ১/৩ কাপ৫. লবণ ১/৪ চা চামচ৬. গুঁড়া দুধ ১/৪ কাপ৭. এলাচ গুঁড়া আধা চা চামচ

Advertisement

ডো তৈরির উপকরণ

১. ময়দা ২ কাপ২. লবণ আধা চা চামচ৩. ঘি ২ টেবিল চামচ

অন্যান্য উপকরণ

১. তেল ভাজার জন্য২. তরল দুধ ৩ কাপ৩. তেজপাতা ২টি৪. সবুজ এলাচ ২টি৫. চিনি আধা কাপ৬. লবণ স্বাদমতো৭. ঘি ১ টেবিল চামচ ও৮. চালের গুঁড়া ১ চা চামচ (১ কাপ দুধের সঙ্গে মেশানো)।

Advertisement

পদ্ধতি

প্রথমে পুর তৈরির জন্য চুলায় মাঝারি আঁচে ১ টেবিল চামচ ঘি গরম করে মুগ ডাল দিন। ডালগুলো আগে থেকে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে রাখবেন। এরপর ডালের ভেজাভাব দূর হওয়ার পর্যন্ত নাড়ুন।

১ কাপ পানি দিন ডাল সেদ্ধ করতে দিন। এজন্য প্যান ঢাকনা দিয়ে ঢেকে দিন ২০-২৫ মিনিটের জন্য। ডালের পানি পুরোপুরি শুকিয়ে গেলে নামিয়ে নিন। ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করুন সেদ্ধ ডাল।

আরেকটি প্যানে ২ টেবিল চামচ ঘি দিন। এরপর ঘি গরম হলে তরল দুধ, চিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। চিনি গললে ডালের মিশ্রণ দিয়ে দিন। নেড়েচেড়ে গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া দিন। মিশ্রণটি প্যান থেকে উঠে আসার আগ পর্যন্ত নাড়তে থাকুন।

এবার ডো তৈরির পালা। এজন্য সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে নরম ডো তৈরি করুন। এরপর রুটি বেলে নিন। যেমন খুব বেশি মোটা বা পাতলা না হয়। কুকি কাটার দিয়ে ছোট ছোট অংশ করে কেটে নিন রুটি। এবার একটি ছোট রুটির মধ্যে ডালের পুর দিন।

আঙুলে পানি নিয়ে রুটির চারপাশে বুলিয়ে নিন। আরেকটি ছোট রুটি উপরে দিয়ে ঢেকে দিন পুর। আঙুল দিয়ে চেপে চেপে চারপাশ আটকে নিন। ভাঁজ করে করে নকশা করে নিতে পারেন।

সবগুলো এভাবে তৈরি করে নিন। এরপর মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন পিঠা। অন্যদিকে ১ কাপ দুধের সঙ্গে ১ টেবিল চামচ চালের গুঁড়া মিশিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে রেখে দিন।

এবার পিঠা ভেজানোর জন্য চুলায় ৩ কাপ দুধ, চিনি, লবণ, ঘি, এলাচ ও তেজপাতা দিয়ে নেড়ে নিন। দুধে বলক আসলে ভেজে রাখা পিঠা ভিজিয়ে দিন। পিঠাগুলো টুথপিক দিয়ে ছিদ্র করে দিতে পারেন।

এতে দুধ ভেতরে ঢুকে নরম হয়ে যাবে পিঠা। প্যান ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে ঘন দুধ ও চালের গুঁড়ার মিশ্রণ দিয়ে দিন। আরও ৫ মিনিটের জন্য প্যান ঢেকে দিন। নামিয়ে পরিবেশন করুন মজাদার দুধ গোকুল পিঠা।

জেএমএস/জিকেএস