আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

একদিনে শনাক্তের নতুন রেকর্ড, মৃত্যু ৮০৩২

বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হিসাবে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৪৫ হাজার ৯১৬ জন। বেড়েছে করোনায় মৃতের সংখ্যাও। ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৩২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৬৪ হাজার ২৩৬ জন।

ভুলে নিজেদের সেনার গুলিতে দুই ইসরায়েলি কর্মকর্তা নিহত

Advertisement

ভুলে এক সেনার গুলিতে দুই ইসরায়েলি কর্মকর্তা নিহত হয়েছেন। যিনি গুলি করেছেন তিনি ইসরায়েলি সেনাবাহিনীরই সদস্য। অধিকৃত পশ্চিম তীরে একটি ঘাঁটির কাছে নিরাপত্তা টহল চলাকালে এ ঘটনা ঘটে। ইসরায়েলের সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানান।

পশ্চিমবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ৩

পশ্চিমবঙ্গের ময়নাগুড়িতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছেন। যদিও এ ঘটনায় বহু যাত্রীর প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দোমোহনি এলাকায় ওই দুর্ঘটনা ঘটে। ৪০ কিলোমিটার বেগে চলা ট্রেনটির বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয়েছে। এরই মধ্যে উদ্ধারকারী দল ও কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

জার্মান আদালতে সিরিয়ার সাবেক কর্নেলের যাবজ্জীবন কারাদণ্ড

Advertisement

সিরিয়ার সাবেক কর্নেল আনোয়ার রাসলানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন জার্মানির একটি আদালত। এক দশক আগে সিরিয়ার রাজধানী দামেস্কের একটি জেলে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকায় তাকে এ শাস্তি দেওয়া হয়।

ইরানের হয়ে চরবৃত্তি, ইসরায়েলে ৪ নারী অভিযুক্ত

চার নারীসহ পাঁচজন ইরানের হয়ে চরবৃত্তি করেছিল বলে অভিযোগ তুুলেছে ইসরায়েল। এরা সবাই ইরান থেকে আসা ইহুদি। ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা শাখা শিন বেট এই পাঁচজনের বিরুদ্ধে আদালতে গুরুতর অপরাধের অভিযোগ এনেছে। ইসরায়েলের গণমাধ্যম জানিয়েছে, পাঁচজনই ইরান থেকে আসা ইহুদি।

ত্রিপুরায় কমলার দাম আকাশছোঁয়া

শীতকালে কমলালেবুর বেশ চাহিদা থাকে। কিন্তু দাম যদি হয় আকাশছোঁয়া তাহলে সবার পক্ষে তো আর তা কিনে খাওয়া সম্ভব হয় না। স্থানীয় ফলন না থাকায় ভারতের ত্রিপুরা রাজ্যের অবস্থা তেমনই হয়েছে। আকাশছোঁয়া দামের কারণে ইচ্ছা থাকলেও মুখ ফেরাচ্ছেন ক্রেতারা।

ভারতের বাজারে ঢোকার আগেই ‘চ্যালেঞ্জের মুখে’ টেসলা

ভারতের বাজারে ঢোকার আগেই চ্যালেঞ্জের মুখে পড়েছে জনপ্রিয় ইলেক্ট্রিক গাড়িনির্মাতা টেসলা। সামনে আসা প্রতিবন্ধকতাগুলো কাটাতে ভারত সরকারের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক। টুইটারে এ তথ্য নিজেই নিশ্চিত করেছেন তিনি।

কয়লা রপ্তানির নিষেধাজ্ঞা তুলছে না ইন্দোনেশিয়া, বিপাকে প্রতিবেশীরা

স্থানীয় চাহিদাকে অগ্রাধিকার দিয়ে কয়লা রপ্তানির নিষেধাজ্ঞা আপাতত তুলছে না ইন্দোনেশিয়া। তবে, বিশেষ বিবেচনায় আগে থেকে কয়লাভর্তি ৩৭টি জাহাজকে দেশ ছাড়ার অনুমতি দিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের আরও ফ্লাইট বাতিল করলো চীন, ক্ষুব্ধ বাইডেন প্রশাসন

যুক্তরাষ্ট্রফেরত যাত্রীদের মধ্যে কয়েকজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার জেরে চীন একের পর এক ফ্লাইট বাতিল করায় ক্ষেপেছে বাইডেন প্রশাসন। বুধবার (১২ জানুয়ারি) নতুন করে আরও ছয়টি মার্কিন ফ্লাইট বাতিল করেছে বেইজিং। এটি দুই দেশের মধ্যে বিদ্যমান চুক্তির সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে ওয়াশিংটন।

ভারতে একদিনেই শনাক্ত আড়াই লাখ, সংক্রমণ হার ১৩ শতাংশ

করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে ভারতে লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে দুই লাখ ৪৭ হাজার ৪১৭ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা তিন কোটি ৬৩ লাখ ১৭ হাজার ৯২৭ জনে দাঁড়িয়েছে।

এমএসএম/এএসএম