আইন-আদালত

সিসিইউতে বিচারপতি নাজমুল আহাসান, শপথ হয়নি আজ

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন নিয়োগ পাওয়া বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে তিনি করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন। ফলে রোববার (৯ জানুয়ারি) তিনি শপথ নিতে পারেননি।

Advertisement

এদিকে, পরে শপথ নেওয়ায় বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান জ্যেষ্ঠতা হারাবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এসময় প্রধান বিচারপতি বলেন, ‘বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি সিসিইউতে রয়েছেন। তার সঙ্গে আমি কথা বলেছি। তিনি সুস্থ হলে শপথ নেবেন। তবে পরে শপথগ্রহণ করায় তিনি জ্যেষ্ঠতা হারাবেন।’

রোববার বেলা ১১টার দিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। তারা হলেন—বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

Advertisement

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে আয়োজিত এ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

এর আগে রোববার সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে চার বিচারপতিকে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান, বিচারপতি কৃষ্ণা দেবনাথকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ শপথগ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।’

নতুন চার বিচারপতির নিয়োগের মাধ্যমে আপিল বিভাগে এখন বিচারকের সংখ্যা দাঁড়ালো আটজনে।

Advertisement

এফএইচ/এএএইচ/জেআইএম