আন্তর্জাতিক

সিঙ্গাপুর ১৫ বছরে সবচেয়ে কম পাসপোর্ট ইস্যু করেছে ২০২১ সালে

সিঙ্গাপুরে করোনা মহামারির মধ্যে পাসপোর্ট নবায়ন বা নতুনভাবে পাওয়ার আবেদন কমেছে অত্যাধিকভাবে। জানা গেছে, দেশটিতে ২০২১ সালে যে সংখ্যক পাসপোর্ট ইস্যু করা হয়েছে তা গত ১৫ বছরের মধ্যে সর্বনিম্ন। শনিবার (৮ জানুয়ারি) দ্য স্ট্রেইট টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

Advertisement

ভ্রমণ নিষেধাজ্ঞা ও সীমান্ত বন্ধের কারণে দেশটির ইমিগ্রেশন অ্যান্ড চেকপয়েন্ট অথরিটি (আইসিএ) গত বছর দুই লাখ ৮১ হাজার ৯১৮টি পাসপোর্ট ইস্যু করে। যা ২০০৬ সালের পর সর্বনিম্ন। সে সময় তিন লাখ ৫৩ হাজার ৫৬২ জন নাগরিককে পাসপোর্ট দেওয়া হয়।

২০২১ সালের শেষের দিকে আইসিএ ঘোষণা দেয় ১৬ বছরের বেশি বয়সীরা পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। যার মেয়াদ থাকবে ১০ বছর পর্যন্ত। ফলে ২০২১ সালের শেষের দিকে নাগরিকদের মধ্যে পাসপোর্ট করার প্রবণতা বাড়ে। গত বছর নতুন পাসপোর্টের সংখ্যা ছিল এক লাখ তিন হাজার ৯৬৮। যার এক তৃতীয়াংশ ইস্যু করা হয় শেষ তিন মাসে।

সিঙ্গাপুরের নাগরিকরা ২০১৯ সালে সাত লাখ ১১ হাজার ৬১৭টি পাসপোর্ট গ্রহণ করে। তবে বিশ্বব্যাপী করোনা মহামারি ছড়িয়ে পড়ায় ২০২০ সালে মাত্র তিন লাখ ২০ হাজার ৭০৯টি পাসপোর্ট ইস্যু করে আইসিএ।

Advertisement

টেমাসেক পলিটেকনিকের হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ম্যানেজমেন্ট প্রোগ্রামের কোর্স চেয়ার মিস্টার চিউ কিয়ান বেং বলেন, গত বছর সর্বনিম্ন সংখ্যক পাসপোর্ট ইস্যুর অন্যতম কারণ হচ্ছে দেশে দেশে লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা ও কোয়ারেন্টাইনের নিয়ম। ভ্রমণকারীদের করোনাভাইরাসের চেয়েও বেশি ভয় ছিল অন্যদেশে আটকা পড়ার শঙ্কা বলেও জানান তিনি।

সিঙ্গাপুরে করোনার প্রথম রোগী ধরা পড়ে ২০২০ সালের ২৩ জানুয়ারি। ভাইরাসটিতে দুইজনের মৃত্যুর পর একই বছরের মার্চ মাসে দেশটি সীমান্তে বিধিনিষেধ আরোপ করতে বাধ্য হয়। দেশটি লকডাউনে যায় ওই বছরের ৭ এপ্রিল।

এমএসএম/জেআইএম

Advertisement