তথ্যপ্রযুক্তি

মোবাইল মেলায় ফাইভজি ব্যবহারে অভিজ্ঞতা নেওয়ার সুযোগ

‘স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো-২০২২’ এ দর্শনার্থীদের ফাইভজি অভিজ্ঞতা লাভের সুযোগ দিচ্ছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। তাদের প্রযুক্তিগত সহায়তা করছে রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটক।

Advertisement

রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এই মেলা শুরু হয়েছে। তবে আজ বিকেল ৪টায় আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। মেলা চলবে শনিবার (৮ জানুয়ারি) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত।

তবে মেলায় সকাল থেকে ফাইভজি এক্সপারিয়েন্স জোনে দর্শনার্থীরা ব্যক্তি পর্যায়ে, বাসায় এবং শিল্পখাতে ফাইভজি ব্যবহারের অভিজ্ঞতা নিতে এবং এ সম্পর্কে জানতে পারছেন।

আয়োজক মেকার কমিউনিকেশনের প্রধান নির্বাহী মুহাম্মদ খান বলেন, ‘আমরা এই এক্সপো নিয়ে অত্যন্ত আশাবাদী। দর্শনার্থীরা এখান থেকে স্মার্টফোন এবং ট্যাব কিনতে পারবেন। বাংলাদেশ যখন ফাইভজি যুগে প্রবেশ করছে, তখন এই মেলায় এক্সপারিয়েন্স জোন নতুন মাত্রা যোগ করছে।’

Advertisement

তিনি বলেন, ‘এর মাধ্যমে সাধারণ মানুষ প্রথমবারের মতো ফাইভজি ব্যবহারের অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পাচ্ছেন। এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য টেলিটকের প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং প্রযুক্তিগত সহায়তা দেওয়ার জন্য হুয়াওয়েকে ধন্যবাদ জানাই।’

হুয়াওয়ে বাংলাদেশের হেড অব পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনস ইউয়িং কার্ল বলেন, ‘বাংলাদেশের ফাইভজি যুগে প্রবেশের মতো ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে হুয়াওয়ে বাংলাদেশ অত্যন্ত গর্বিত। আমরা বিশ্বাস করি, ব্যক্তি, আবাসিকও শিল্পপর্যায়ে নানাবিধ অ্যাপ্লিকেশনের মাধ্যমে সমাজে পরিবর্তন আনবে ফাইভজি। হুয়াওয়ে সবসময় বাংলাদেশকে এর উদ্ভাবনী প্রযুক্তির সুবিধা প্রদান করবে। আমরা বাংলাদেশের জন্যই বাংলাদেশে কাজ করছি।’

২৩ বছরেরও বেশি সময় ধরে ‘ইন বাংলাদেশ, ফর বাংলাদেশ’ মূলমন্ত্রের সঙ্গে হুয়াওয়ে বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের যাত্রাকে ত্বরান্বিত করতে এর বৈশ্বিক দক্ষতার সঙ্গে দেশকে সর্বাত্মক সহায়তা প্রদানে কাজ করছে। ২০১৮ সালে প্রতিষ্ঠানটি অন্যান্য পার্টনারদের সঙ্গে দেশের প্রথম ফাইভজি ট্রায়াল পরিচালনা করে।

দেশে উন্নত কানেক্টিভিটি নিশ্চিত করতে টেলিটক এবং হুয়াওয়ে দশ বছরেরও বেশি সময় ধরে ঘনিষ্ঠভাবে কাজ করছে। দীর্ঘমেয়াদী ব্যবসায়িক সম্পর্কের সর্বশেষ যৌথ কার্যক্রম ছিল ফাইভজি চালু, যেখানে হুয়াওয়ে চারটি সাইটে এর অত্যাধুনিক প্রযুক্তি প্রদান করছে।

Advertisement

মেলা ঘুরে দেখা গেছে, মাস্ক না পরলে মেলায় কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। কোনো কারণে কেউ মাস্ক না পরে আসলে আয়োজকদের পক্ষ থেকে মাস্ক দেওয়া হচ্ছে।

এদিকে, এবারও দেশের স্মার্ট ডিভাইস ব্যবহারকারীদের সর্বশেষ মডেলের স্মার্টফোন ও ট্যাব পরীক্ষা করে দেখার সুযোগ থাকছে এই মেলায়। স্যামসাং, অপ্পো, রিয়েলমি, শাওমি, টেকনো, ভিভো, ওয়ালটন, ওয়ান প্লাসসহ বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন পাওয়া যাচ্ছে এখানে। এছাড়া স্মার্টফোনের জন্য আনুষঙ্গিক গ্যাজেট ও এক্সেসরিজ নিয়ে থাকছে বেশ কয়েকটি স্টল ও প্যাভিলিয়ন।

এইচএস/এএএইচ/জিকেএস