আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় প্রস্তুত পশ্চিমবঙ্গ সরকার

ভারতের পশ্চিমবঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। হঠাৎ করেই করোনার এই ঊর্ধ্বমুখীতে বিপাকে পড়েছে রাজ্যের জনগণ। ইতোমধ্যে পশ্চিমবঙ্গে আরোপ করা হয়েছে বিধিনিষেধ।

Advertisement

এদিকে নতুন করে রাজ্যে একদিনে ছয় হাজার ৭৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। অথচ তিনদিন আগেও যা ছিল দুই হাজারের মধ্যে। এদিকে পশ্চিমবঙ্গে ১৬ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

এ অবস্থায় সোমবার (৩ জানুয়ারি) থেকে পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করেছে। কমিয়ে দেওয়া হয়েছে মেট্রোরেল, লোকাল ট্রেন। সেই সঙ্গে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, তিনি নিয়মিত স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে মিটিং করছেন। বিভিন্ন হাসপাতালে এখনো প্রায় ৯০ শতাংশ বেড খালি রয়েছে।

Advertisement

করোনা নিয়ন্ত্রণে রাজ্য সরকারের পক্ষে নেওয়া হয়েছে সব রকম ব্যবস্থা। কলকাতায় আপাতত মোট ২৫টি মাইক্রো কনটেইনমেন্ট জোন ঘোষণা করেছেন মেয়র ফিরহাদ হাকিম।

ফিরহাদ জানান, কোনো আবাসনে ৪-৫ জন করোনা আক্রান্ত হলেই মাইক্রো কনটেনমেন্ট জোন ঘোষণা করা হবে। কনটেনমেন্ট জোন ছাড়াও বাজার, জনবহুল রাস্তায় হবে স্যানিটাইজেশন। বাজারে মাস্ক ছাড়া বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। ১০-১৫ জানুয়ারির মধ্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা নেওয়া হচ্ছে।

জেডএইচ/জেআইএম

Advertisement