আন্তর্জাতিক

ইসরায়েলে একজনের ‘ফ্লোরোনা’ শনাক্ত

এবার ইসরায়েলে শনাক্ত হলো করোনা ও ইনফ্লুয়েঞ্জার সমন্বিত রূপ ‘ফ্লোরোনা’। বৃহস্পতিবার (১ জানুয়ারি) আরব নিউজের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানায়। আরব নিউজ এক টুইটার বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে। জানা গেছে, দেশটির এক অন্তঃস্বত্ত্বা নারীর ফ্লোরোনা শনাক্ত হয়েছে।

Advertisement

বিশ্বজুড়ে চোখ রাঙাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন। এই পরিস্থিতিতে বহু দেশই বুস্টার ডোজ শুরু করেছে। তবে বিশ্বে প্রথম দেশ হিসেবে ইসরায়েল করোনা প্রতিরোধী টিকার চতুর্থ ডোজ দেওয়া শুরু করেছে। এক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছে সংক্রমণের ঝুঁকি যাদের সবচেয়ে বেশি তারা।

এর আগে ইসরায়েলের মহামারি বিশেষজ্ঞরা ৬০ বছরের বেশি বয়সী ও স্বাস্থ্যকর্মীদের জন্য চতুর্থ বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেন। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন।

চতুর্থ ডোজ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, এটি একটি চমৎকার খবর, এটি ওমিক্রন ঠেকাতে সহায়তা করবে। তিনি সবাইকে টিকার চতুর্থ ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

Advertisement

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের দুই ধরন ডেল্টা ও ওমিক্রনের কারণে সংক্রমণ যেভাবে বাড়ছে তাকে সুনামির সঙ্গে তুলনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচএ)। এই বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস।

এমএসএম/জেআইএম

Advertisement