আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

একদিনে রেকর্ড পৌনে ১৯ লাখ শনাক্ত, শীর্ষে যুক্তরাষ্ট্র

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ ও মৃত্যুতে ফের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বিশ্বে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৮ লাখ ৭৪ হাজার ৬১৫ জন। সারাবিশ্বে একদিনে এটাই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গতকাল (৩০ ডিসেম্বর) নতুন রোগী শনাক্ত হয় ১৫ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন।

সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া

Advertisement

নতুন বছরকে বরণ করতে উদযাপন শুরু হয়ে গেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে। আন্তর্জাতিক সময় অনুযায়ী ২০২২ সালকে সবার আগে স্বাগত জানানোর সুযোগ পেয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ডবাসী। আতশবাজি আর আলোকছটায় রাতের আকাশকে সাজিয়ে নতুন বছরকে স্বাগত জানিয়েছে সেখানকার মানুষ।

এর আগে অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনি একটি আতশবাজি প্রদর্শনের সিদ্ধান্ত নেয়, যা পুরো শহরটিকেই আলোকিত করছে। আগেই বলা হয়েছিল, আজ রাতে সিডনির আকাশে ছয় টনের বেশি আতশবাজি পাঠানো হবে। তবে ওমিক্রনের জেরে সব কিছুই করা হচ্ছে সীমিত পরিসরে।

পাকিস্তানে তালেবানের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ সেনা নিহত

পাকিস্তানি তালেবানের সঙ্গে বন্দুকযুদ্ধের ঘটনায় দেশটির চার সেনা নিহত হয়েছেন। পাকিস্তানের সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, সশস্ত্র গোষ্ঠীটি ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে বন্দুকযুদ্ধ হলে এ হতাহতের ঘটনা ঘটে। এই মাসের শুরুর দিকে যুদ্ধ বিরতি প্রত্যাহারের পর এটাই এখন পর্যন্ত ভয়াবহ হামলা।

Advertisement

যুক্তরাষ্ট্রের কলোরাডোয় ভয়াবহ দাবানল, জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্য ভয়াবহ দাবানলের কবলে পড়েছে। এরই মধ্যে একশর মতো বাড়িঘর আগুনে পুড়ে গেছে বলে খবর পাওয়া গেছে। জানা গেছে, ১৬০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আগুন। দুর্গত এলাকা থেকে কয়েক হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করা হয়েছে রাজ্যটিতে।

নববর্ষ উদযাপন পরিকল্পনায় ওমিক্রনের ধাক্কা

২০২১ সালকে বিদায় জানিয়ে ২০২২ সালকে বরণ করে নিতে প্রস্তুত বিশ্ববাসী। কিন্তু করোনার নতুন ধরন ওমিক্রনের কারণে ইংরেজি নববর্ষ-২০২২ সালকে ঘিরে নেই তেমন একটা আয়োজন। অনেকটা নিরানন্দের মধ্য দিয়ে আরও একটি বছর শুরু করতে যাচ্ছে বিশ্বের নানা প্রান্তের মানুষ।

সুদানের নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪ বিক্ষোভকারী নিহত

সেনা অভ্যুত্থানের জেরে সুদানে বিক্ষোভ চলছেই। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দেশটির সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভ চলাকালে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও চারজনের প্রাণ গেছে বলে জানা গেছে। টানা কয়েক মাস ধরে চলা আন্দোলনে প্রাণ গেছে অনেক আন্দোলনকারীর। আহত হয়েছেন আন্দোলনকারীসহ বহু মানুষ।

সৌদির গ্র্যান্ড মসজিদে ফের বিধিনিষেধ আরোপ

সৌদি আরবের পবিত্র দুই মসজিদ, মসজিদুল হারাম ও মসজিদে নববীতে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম পুনরায় চালু করেছে দেশটির সরকার। করোনার নতুন ধরন ওমিক্রন আতঙ্ক এবং নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় বুধবার (২৯ ডিসেম্বর) দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ সিদ্ধান্তের কথা জানায়।

জার্মানিতে শুক্রবারই বন্ধ হচ্ছে আরও তিন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

নতুন বছরে পা রাখার আগেই আরও তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করছে জার্মানি। বাকি তিনটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ২০২২ সালের শেষের দিকে চিরতরে বন্ধ করে দেওয়া হবে। জলবায়ু সম্পর্কিত প্রতিশ্রুতি পূরণ এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

২০১১ সালে শক্তিশালী ভূমিকম্প ও সুনামির আঘাতে জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ বিপর্যয় ঘটে। ১৯৮৬ সালে চেরনোবিল দুর্ঘটনার পর এটিই ছিল বিশ্বের সবচেয়ে ভয়াবহ পারমাণবিক বিপর্যয়। এর পরিপ্রেক্ষিতে সে বছরই জার্মান সরকার নিজেদের পারমাণবিক বিদ্যুৎনির্ভরতা শূন্যে নামাতে উদ্যোগী হয়।

ওমিক্রন: যুক্তরাজ্যেও ফাইজারের মুখে খাওয়ার ওষুধের অনুমোদন

করোনা মোকাবিলায় প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজারের তৈরি মুখে খাওয়ার অ্যান্টিভ্যাইরাল পিলের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বিশেষ করে যাদের হালকা থেকে মাঝারি সংক্রমণ রয়েছে অথবা অসুস্থতা বাড়ার আশঙ্কা রয়েছে তাদের জন্য।

বাইডেন-পুতিন ফোনালাপ: ইউক্রেন ইস্যুতে পাল্টাপাল্টি হুঁশিয়ারি

ইউক্রেন ইস্যুতে পাল্টাপাল্টি হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন বাইডেন। জবাবে পুতিন বলেছেন, এমন কিছু করলে তা হবে ওয়াশিংটনের জন্য মস্ত বড় ভুল। বৃহস্পতিবারের (৩০ ডিসেম্বর) এক ফোনালাপে দুই নেতার মধ্যে এমন উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। তবে তারা দুজনেই আশাবাদী, কঠোর পদক্ষেপের দরকার পড়বে না, আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান সম্ভব।

এমএসএম/এএসএম