আন্তর্জাতিক

ওমিক্রন: যুক্তরাজ্যেও ফাইজারের মুখে খাওয়ার ওষুধের অনুমোদন

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ব্যাপক আধিপত্য দেখা যাচ্ছে বিশ্বজুড়ে বিশেষ করে ফ্রান্সে। তাছাড়া গত কয়েক দিন ধরে যুক্তরাজ্য ও পর্তুগালসহ ইউরোপের দেশগুলোতে ভয়াবহ বিস্তার ঘটেছে ভাইরাসটির। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ আট হাজার জন। যা ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

Advertisement

এদিকে মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা দেশটির নাগরিকদের ২০২২ সালের প্রথম সপ্তাহে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন। কারণ ওমিক্রনের জেরে করোনার সংক্রমণ এরই মধ্যে ব্যাপকভাবে বেড়েছে। যার প্রভাব পড়েছে হাসপাতাল, স্কুল ও অন্যান্য প্রতিষ্ঠানে। নতুনভাবে ব্যাঘাত ঘটছে দৈনন্দিন জীবনের কার্যক্রমে। এদিকে অস্ট্রেলিয়ার শহর সিডনিতে শুক্রবার রেকর্ড সংখ্যক ওমিক্রন শনাক্ত হওয়া সত্ত্বেও নববর্ষ উদযাপন করেছে।

অন্যদিকে করোনা মোকাবিলায় প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজারের তৈরি মুখে খাওয়ার অ্যান্টিভ্যাইরাল পিলের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বিশেষ করে যাদের হালকা থেকে মাঝারি সংক্রমণ রয়েছে অথবা অসুস্থতা বাড়ার আশঙ্কা রয়েছে তাদের জন্য।

যুক্তরাজ্যের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জানিয়েছে, করোনায় আক্রান্ত হয়ে যাদের অবস্থা প্রাথমিক পর্যায়ে থাকবে তাদের জন্য প্যাক্সলোভিড নামের এই পিলটি সবচেয়ে কার্যকর।

Advertisement

বিশ্বজুড়ে করোনাভাইরাসের দুই ধরন ডেল্টা ও ওমিক্রনের কারণে সংক্রমণ যেভাবে বাড়ছে তাকে সুনামির সঙ্গে তুলনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচএ)। এই বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৮ লাখ ৭৪ হাজার ৬১৫ জন। সারাবিশ্বে একদিনে এটাই সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এর আগে গতকাল (৩০ ডিসেম্বর) নতুন রোগী শনাক্ত হয় ১৫ লাখ ৯৪ হাজার ৯৯৬ জন।

এমএসএম/এএসএম

Advertisement