জাগো জবস

২০২১ সালের আলোচিত চাকরির খবর

করোনার আবহ ছিল ২০২১ সালেও। লকডাউনের কবলে ছিল বাংলাদেশ। ফলে চাকরির বাজারেও তৈরি হয়েছিল অস্থিরতা। তারপরও বছরের শেষ দিকে ঘুরে দাঁড়িয়েছে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো। দেশে এবং দেশের বাইরে কর্মসংস্থান হয়েছে অনেক চাকরিপ্রত্যাশীর। এছাড়া নিয়োগ পরীক্ষার কিছু অনিয়ম ও সমন্বয়হীনতা ছিল আলোচনার বিষয়। সব মিলিয়ে আশা-নিরাশার দোলাচলে কেটেছে বছরটি। চাকরি বাজারে হতাশার পাশাপাশি আশার আলোও কম ছিল না।

Advertisement

অ্যামাজনে চাকরি পেলেন ফারুকঅ্যামাজনে চাকরি পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী ফারুক হোসেন মিলন। ই-মেইলের মাধ্যমে ফারুককে বিষয়টি নিশ্চিত করেছে অ্যামাজন কর্তৃপক্ষ। ফারুক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ৪০তম ব্যাচের শিক্ষার্থী। তিনি কানাডার ভ্যাঙ্কুভার অফিসে অ্যামাজনের ওয়েব সার্ভিস টিমে কাজ করবেন। আগামী বছরের নভেম্বরে কাজে যোগ দেওয়ার কথা রয়েছে ফারুক হোসেনের।

ফেসবুকে চাকরি পেলেন দুজনজনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চাকরি পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) দুই শিক্ষার্থী। তারা হলেন—বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী মওদুদ আহমেদ শাহরিয়ার ও এম নাজিম উদ্দিন।

সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ ই-মেইলের মাধ্যমে তাদের চাকরির বিষয়টি নিশ্চিত করেছে। লন্ডনে অবস্থিত ফেসবুকের ইউরোপিয়ান সদর দপ্তরে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে আগামী ফেব্রুয়ারিতে তারা যোগদান করবেন। চলতি বছরের জুনে ছয়টি ধাপে পরীক্ষার মাধ্যমে দক্ষতা যাচাই প্রক্রিয়া সম্পন্ন হয়। এতে উত্তীর্ণ হওয়ায় যোগদানের জন্য তাদের নিয়োগের প্রস্তাবনা পাঠায় ফেসবুক কর্তৃপক্ষ।

Advertisement

পুলিশে চাকরি পেলেন আসপিয়াবরিশাল জেলা পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে পরীক্ষায় মেধা তালিকায় পঞ্চম হয়েও নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়া আসপিয়া ইসলাম কাজল (১৯) ছয় মাসের মৌলিক প্রশিক্ষণে অংশ নেওয়ার চিঠি পেয়েছেন। ২৬ ডিসেম্বর বরিশাল জেলা পুলিশে টিআরসি পদে নিয়োগ কমিটির সভাপতি পুলিশ সুপার মো. মারুফ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পুলিশ কনস্টেবল পদে আসপিয়ার নিয়োগ বাতিল করা হয়নি। নিয়োগ আবেদনে তার স্থায়ী ঠিকানা ভুল উল্লেখ ছিল। তবে তার চাকরি হবে না, এটা কখনো বলা হয়নি। যে জটিলতা তৈরি হয়েছিল নিয়মের মধ্যে থেকে তা সমাধান করা গেছে। বিভিন্ন প্রক্রিয়া শেষে আসপিয়াকে কনস্টেবল পদে নিয়োগের জন্য নির্বাচিত করা হয়েছে এবং ছয় মাসের মৌলিক প্রশিক্ষণে অংশ নিতে তাকে চিঠি দেওয়া হয়েছে।’

পুলিশে চাকরি পেলেন মিমওস্থায়ী ঠিকানা না থাকায় সাধারণ নারী কোটায় পুলিশ সদস্য পদ থেকে বাদ পড়তে যাওয়া মিম আক্তারকেও পুলিশ প্রশিক্ষণের জন্য ডাকা হয়েছে। ৩০ ডিসেম্বর থেকে রংপুরে তাকে ৬ মাসের প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে। নগরীর ৯৫ বয়রা ক্রস রোডের ঠিকানায় এ নোটিশ পাঠানো হয় বলে সূত্র জানায়। এর আগে গত ১১ ডিসেম্বর খুলনা পুলিশ সুপার কার্যালয় থেকে মিমকে জানিয়ে দেওয়া হয়েছিল, পুলিশ ভেরিফিকেশনে স্থায়ী ঠিকানা না থাকায় মেধা তালিকায় প্রথম হলেও চাকরিটি তাকে দেওয়া সম্ভব হচ্ছে না। পরে এ ঘটনায় সংবাদ প্রকাশের পর তাকে সহায়তার জন্য পাশে দাঁড়ান খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার।

খুলনা জেলার অতিরিক্ত পুলিশ সুপার তানভীর আহম্মেদ বলেন, ‘পুলিশ ট্রেনিং রিক্রুট কনস্টেবল পদে সাধারণ নারী কোটায় মেধা তালিকায় প্রথম হন মিম আক্তার। তবে পুলিশ ভেরিফিকেশনে স্থায়ী ঠিকানা নিয়ে জটিলতা দেখা দেয়। আমরা ঘটনাটি পুলিশ হেড কোয়ার্টারকে জানাই। অবশেষে পুলিশ হেড কোয়ার্টারের নির্দেশনায় মিমের আবেদন আমরা গ্রহণ করেছি। ট্রেনিংয়ের জন্য মিমকে ডাকা হয়েছে। ট্রেনিং শেষে মিম চূড়ান্ত নিয়োগপত্র পাবেন।’

বেকারদের পাশে পিকেএসএফপ্রশিক্ষণ শেষ না করতেই চাকরিপ্রত্যাশীদের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তাকারী প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পেলেন ১০ জন। চাকরিপ্রার্থীদের কর্মসংস্থান সৃষ্টিতে গত ১২ অক্টোবর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে পিকেএসএফ। যা ৩১ ডিসেম্বর শেষ হয়। কিন্তু প্রশিক্ষণ শেষ হওয়ার আগেই ২৯ ডিসেম্বর চাহিদা অনুযায়ী চাকরির সুযোগ পান ১০ শিক্ষার্থীরা।

Advertisement

ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস হয়েছে। একটি পরীক্ষায় গোয়েন্দা (ডিবি) পুলিশের সদস্যরা ছদ্মবেশ ধারণ করে প্রশ্নফাঁস চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেন। তাদের কাছ থেকে পাওয়া তথ্যে ডিবি বলছে, ব্যাংকের পরপর চারটি নিয়োগ পরীক্ষায়ই প্রশ্নফাঁস করেছে চক্রটি। আর চক্রে জড়িত ও গ্রেফতারদের তিনজনই সরকারি বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা।

সংবাদ সম্মেলনে এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুষ্ঠিত পাঁচটি ব্যাংকের এক হাজার ৫১১টি অফিসার (ক্যাশ) শূন্যপদের নিয়োগ পরীক্ষা গত ৬ নভেম্বর অনুষ্ঠিত হয়। এর মধ্যে সোনালী ব্যাংকে ১৮৩টি, জনতা ব্যাংকে ৫১৬টি, অগ্রণী ব্যাংকে ৫০০টি, রূপালী ব্যাংকে ৫টি এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৭টি পদ রয়েছে। বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ঢাকার বিভিন্ন কেন্দ্রে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার সিলেকশন কমিটির মাধ্যমে প্রশ্নপত্র তৈরি ও পুরো পরীক্ষা সম্পাদনের দায়িত্বে ছিল আহছানউল্লা ইউনির্ভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলোজি।’

৪ দাবিতে শাহবাগে লাগাতার কর্মসূচিসব চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করাসহ চার দফা দাবিতে লাগাতার কর্মসূচি শুরু করে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদ নামে চাকরিপ্রার্থীদের একটি সংগঠন। ৮ ডিসেম্বর বেলা ১১টা থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নেন তারা। এতে অংশ নেন পাঁচ শতাধিক চাকরিপ্রার্থী। তাদের অন্য দাবিগুলো হলো—নিয়োগ দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করে নিয়োগ পরীক্ষার মার্কসহ ফলাফল প্রকাশ করা, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করা এবং সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করা।

স্থগিত ইউনিয়ন সমাজকর্মীর নিয়োগ পরীক্ষাসমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণির সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে প্রার্থীদের ২৪ ডিসেম্বরের লিখিত পরীক্ষা স্থগিত করা হয়। ওইদিন বিকেল ৩টায় এ পদের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ২৩ ডিসেম্বর সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) ও বিভাগীয় নিয়োগ কমিটির সভাপতি সৈয়দ মো. নূরুল বাসির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়। তবে পরীক্ষা স্থগিতের কোনো কারণ উল্লেখ করেনি অধিদপ্তর।

সাত জনকে চাকরি দিলেন মেয়র আতিকপ্রথমবারের মতো দুই ট্রান্সজেন্ডার, দুইজন এসিডদগ্ধ নারী, দুইজন বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তি এবং সড়ক দুর্ঘটনায় নিহত এক স্কুলছাত্রের ভাইকে চাকরি দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। ২২ ডিসেম্বর সকালে রাজধানীর গুলশান-২ এলাকায় বিচারপতি শাহাবুদ্দিন আহমদ পার্কে দৃষ্টিনন্দন পরিবেশে আয়োজিত ‘সিক্সটিন ডেইজ অব অ্যাক্টিভিজম’ উদযাপন অনুষ্ঠানে বিভিন্ন পদে তাদের নিয়োগপত্র দেওয়া হয়। ট্রান্সজেন্ডারের মধ্যে রয়েছেন—মইনুল ইসলাম অনামিকা ও আসিফ নেওয়াজ মেঘ। এসিডদগ্ধ নারী নাসরিন জাহান ও লুলু মানসুরা এবং বিশেষ চাহিদাসম্পন্ন সাবিনা ইয়াসমিন শিল্পী ও সানজিদা আক্তার এবং রামপুরায় সড়ক দুর্ঘটনায় নিহত স্কুলছাত্র মাঈনুদ্দিন ইসলাম দুর্জয়ের ভাই মনির হোসেন চাকরি পান।

লাখ টাকা হাতিয়ে উধাও চাকরিদাতা প্রতিষ্ঠানবরিশালে চাকরি দেওয়ার কথা বলে শতাধিক তরুণ-তরুণীর কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে আরএম গ্রুপ নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এছাড়াও ওয়ালটন, শাওমিসহ বিভিন্ন শোরুম থেকে ২০ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যাওয়ারও অভিযোগ উঠেছে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

ভুক্তভোগী কয়েকজন জানান, মাসখানেক আগে আরএম গ্রুপ বরিশালের বেশ কয়েকটি আঞ্চলিক পত্রিকায় লোক নিয়োগের বিজ্ঞাপন দেয়। বিজ্ঞাপন দেখে ওই প্রতিষ্ঠানে চাকরির জন্য যোগাযোগ করেন। সেখানে প্রতিষ্ঠানের কর্মকর্তারা ভালো বেতনের প্রলোভন দেখিয়ে আবেদন করার জন্য বলেন। আবেদন করার পর তাদের নিয়োগ হয়ে গেছে বলে জামানত বাবদ অর্থ অফিসে জমা দিয়ে যোগদানের জন্য বলা হয়। এরপর জামানত বাবদ তাদের কাছ থেকে ৩ হাজারের বেশি টাকা নেওয়া হয়।

একই দিনে একাধিক নিয়োগ পরীক্ষাকরোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল চাকরির নিয়োগ পরীক্ষা। তবে করোনা সংক্রমণ কমে আসায় নিয়োগ পরীক্ষা শুরু করে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা। তবে একই দিনে অনেক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তে নতুন করে বিপাকে পড়ে চাকরিপ্রার্থীরা।

জানা যায়, এবছর ৮ অক্টোবর ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ছিল। এরপর বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিয়োগের ১৫টি পরীক্ষার দিন পড়ে ২৩ অক্টোবর। এতে বিপাকে পড়েন চাকরিপ্রার্থীরা। কেউ কেউ একাধিক নিয়োগ বিজ্ঞপ্তির বিপরীতে আবেদন করেন। প্রবেশপত্র পান। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় তারা অংশ নিতে পারেননি। ২৩ অক্টোবর যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার নিয়োগ পরীক্ষার সূচি নির্ধারণ হয়েছে তা হলো—অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এছাড়া ২৯ অক্টোবর বিসিএসসহ ১৩ প্রতিষ্ঠানের চাকরির নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় বিপাকে পড়েন চাকরিপ্রত্যাশীরা। তারা বলেন, ‘একই সময়ে একাধিক পরীক্ষা পড়েছে। এর ফলে তাদের বেশ কয়েকটি পরীক্ষা বাধ্য হয়ে বাদ দিতে হচ্ছে। কেন্দ্রগুলো বিভিন্ন জায়গায় হওয়ায় ঢাকার এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটতে হয়েছে চাকরিপ্রত্যাশীদের।’ ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ছাড়াও একাধিক পরীক্ষায় অংশ নিতে বিভিন্ন কলেজে চাকরিপ্রত্যাশীদের ভিড় দেখা যায়। বিসিএসসহ ৯টি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা হয়েছে সকালে। বাকি প্রতিষ্ঠানগুলোর পরীক্ষা বিকেলে অনুষ্ঠিত হয়।

মূলত করোনা পরিস্থিতির উন্নতিতে সেপ্টেম্বরের পর থেকে শুরু হয় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা। তাই শুক্রবার মানেই ডজনের ওপর পরীক্ষা আর পরীক্ষার্থীদের হন্যে হয়ে ঢাকার বিভিন্ন প্রান্তে দৌড়ানো। তারই ধারাবাহিকতায় ৫ নভেম্বরও ২৬টি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১৭টি সকালে, ৯টি বিকেলে। আবার একদিনে এতগুলো পরীক্ষা থাকায় ক্ষোভ প্রকাশ করেন চাকরিপ্রার্থীরা। এ বিষয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন জানায়, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় না থাকায় এমন ঘটনা ঘটেছে।

আশা জাগিয়েছে বেসরকারি প্রতিষ্ঠানআলোচনা-সমালোচনা, আশা-নিরাশার মধ্যেও অনেক বেসরকারি প্রতিষ্ঠান কর্মী নিয়োগে সরব ছিল। যেমন- প্রাণ গ্রুপ, প্রাণ-আরএফএল গ্রুপ, আরএফএল গ্রুপ, এসিআই, ওয়ালটন, বসুন্ধরা, রূপায়ন, মেঘনা গ্রুপ, মদিনা গ্রুপ, আকিজ গ্রুপ, সিটি গ্রুপ, নাসা গ্রুপ, ইউএস-বাংলা, আবুল খায়ের গ্রুপ, হা-মীম গ্রুপ, যমুনা গ্রুপ, এসএমসি, স্কয়ার গ্রুপ, গ্রামীণফোন, বাংলালিংক, রানার গ্রুপ প্রভৃতি উল্লেখযোগ্য। এছাড়াও বিভিন্ন বেসরকারি ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তিও উল্লেখ করার মতো। তাই সারা বছরের চাকরির খবর জানতে ক্লিক করুন এখানে

এসইউ/জিকেএস