খেলাধুলা

পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারতের মুখোমুখি শ্রীলঙ্কা

হলো না ভারত-পাকিস্তান ফাইনাল। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে একদিকে বাংলাদেশকে ১০৩ রানের বড় ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে ভারত। অন্যদিকে মাত্র ১৪৭ রানের পুঁজি নিয়ে পাকিস্তানকে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা।

Advertisement

ফলে শিরোপা লড়াই এখন ভারত-শ্রীলঙ্কার মধ্যে। ৩১ ডিসেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে টুর্নামেন্টের ফাইনাল।

দুবাইয়ের এসিসি একাডেমিতে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শ্রীলঙ্কাকে মাত্র ১৪৭ রানে গুটিয়ে দিয়েছিল পাকিস্তান। কিন্তু এমন এক ম্যাচে নিজেরাও থেমে যায় ১২৫ রানে। ২২ রানের জয়ে ফাইনালে নাম লিখিয়েছে লঙ্কানরা।

টস জিতে ব্যাট করতে নেমে পাকিস্তানি পেসার জিসান জামিরের (৪/৩২) তোপে ৭০ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে ধুঁকছিল শ্রীলঙ্কা। তাদের প্রথম ৮ ব্যাটারের কেউ পনেরো রানও করতে পারেননি।

Advertisement

কিন্তু পরে লোয়ার অর্ডারের ইয়াসিরো রদ্রিগো আর মাথিসেনা পাথিরানা সমান ৩১ রানের দুটি ইনিংস খেলে দলকে বড় লজ্জা থেকে বাঁচান। এগারো নম্বর ব্যাটার ত্রিভিন ম্যাথিউ করেন গুরুত্বপূর্ণ ১২ রান।

জবাবে শুরু থেকেই পাকিস্তানি ব্যাটারদের চেপে ধরেন লঙ্কান বোলাররা। অফস্পিনার ত্রিভিন ম্যাথিউ দুর্দান্ত বোলিং করেন (৪/১৪)। তারপরও মোহাম্মদ শেহজাদের প্রতিরোধে একটা সময় ৪ উইকেটে ৬২ রান ছিল পাকিস্তানের। তখনও জয়ের ভালো সম্ভাবনা ছিল।

কিন্তু শেহজাদ (৭৫ বলে ৩০) ফেরার পরই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় শ্রীলঙ্কা। আহমেদ খান (৭৪ বলে ৩৬) এরপর যা একটু লড়াই করেছিলেন।

কিন্তু বাকিরা কেউই ভালো করতে পারেননি। বিশের ঘরও ছুঁতে পারেননি কোনো ব্যাটার। ফলে বাংলাদেশের মতো সেমিতেই থেমেছে পাকিস্তানের যুবাদের স্বপ্ন।

Advertisement

এমএমআর/