তথ্যপ্রযুক্তি

স্মার্টওয়াচের যত্ন নেওয়ার ৪ উপায়

বর্তমানে আধুনিক গ্যাজেটের মধ্যে স্মার্টওয়াচ অন্যতম। তরুণরা তো আছেনই। সেই সঙ্গে সব বয়সী নারী পুরুষ সবার কাছেই এখন এটি জনপ্রিয় গ্যাজেট। বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টওয়াচের দাম হাতের নাগালে থাকায় কিনে নিচ্ছেন অনেকে। শুধু সময় দেখার মধ্যেই সীমাবদ্ধ নয় এই স্মার্টওয়াচ। সেই সঙ্গে এর অসংখ্য ব্যবহার রয়েছে।

Advertisement

স্মার্টফোনের মতো এটিতেও অ্যাপস ব্যবহার করা যায়, ট্র্যাক করা যায় সাইকেলিং বা হাঁটাহাটির মতো বিভিন্ন আউটডোর এক্টিভিটিস। এমনকি শরীরের বিভিন্ন অবস্থা যেমন, হার্টরেট, ব্লাড প্রেসার ইত্যাদি রেকর্ড করা যায় এর মাধ্যমে। হাতে পরে থাকার মতো ছোট কিন্তু কাজের কম্পিউটারও বলা যায় একে।

তবে শখের জিনিসকে একটু বেশিই যত্ন করতে হয়। কেননা অযত্ন আর অবহেলায় গ্যাজেটের আয়ু কমে যায়। এজন্য ব্যবহারের পাশাপাশি নিয়মিত যত্ন নিন স্মার্টওয়াচের। চলুন জেনে নেওয়া যাক কীভাবে এর যত্ন নিতে পারবেন-

টেম্পারেড গ্লাস ব্যবহার করুনস্মার্টফোনের স্ক্রিনের জন্য যেমন প্রটেক্টর গ্লাস ব্যবহার করেন। তেমনি স্মার্টওয়াচের স্ক্রিনটি সুরক্ষিত রাখতে ব্যবহার করুন টেম্পারেড গ্লাস। এটি আপনার স্মার্টঘড়িটিকে স্ক্র্যাচ থেকে রক্ষা করবে।

Advertisement

কভার ব্যবহার করতে পারেনহাত থেকে খুলে যেখানে সেখানে না রেখে স্মার্টঘড়িটিকে কভারে রাখতে পারেন। স্মার্টঘড়ির কাভার সচারচার বাজারে দেখা যায়না। তবে আপনি অ্যামাজনের মতো সাইটগুলোতে খোঁজ করতে পারেন। তবে এটি যে খুব বেশি কার্যকরি তা কিন্তু নয়।

বিপজ্জনক জায়গায় আপনার স্মার্টওয়াচটি খুলে রাখুনসারাক্ষণ যারা হাতে ঘড়ি পরছেন, এক সময় এটি অভ্যাস হয়ে দাঁড়ায় তাদের জন্য। তবে যখন কোনো ভারি কাজ করছেন কিংবা বিপজ্জনক কাজ করছেন তখন ঘড়িটি খুলে রাখুন। এতে স্ক্র্যাচ পড়ার হাত থেকে অনেকটাই রক্ষা পাবেন। কিছু কিছু স্মার্টঘড়ি আছে যেগুলোর বেল্ট পানিতে নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে পানির কাজ করার আগে স্মার্টওয়াচটি নিরাপদ জায়গায় রেখে নিন।

সময়মতো চার্জ দিনভুলে যাবেন না এটি স্মার্টফোন, ট্যাবলেটের মতোই একটি ডিভাইস। নিয়মিত চার্জ করে রাখুন স্মার্টওয়াচটি। আবার অতিরিক্ত চার্জ দেওয়া যাবে না। কিছু স্মার্টওয়াচ আছে যেগুলো একবার চার্জ দিলে অনেকদিন পর্যন্ত ব্যবহার করা যায়। সেগুলো কিনতে পারেন।

কেএসকে/জিকেএস

Advertisement