সাহিত্য

অন্নদামোহন সম্মাননা প্রদান ও পাঠাগার উদ্বোধন

রংপুরের প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্রের আয়োজনে ‘অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা ২০২১’ প্রদান করা হয়েছে। গত ২৫ ডিসেম্বর কেন্দ্রের পাঠাগার উদ্বোধনী অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়।

Advertisement

প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র পাঠাগার উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী পাভেল রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ ও শিক্ষাবিদ অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, যুবলীগের সহ-সম্পাদক মনোয়ারুল ইসলাম মাসুদ, ছড়াকার আশাফা সেলিম।

এ বছর আলোকচিত্র শিল্পে বিশেষ অবদান রাখার জন্য পাভেল রহমান ও রংপুর অঞ্চলের শিক্ষা-সংস্কৃতিতে বিশেষ অবদান রাখার জন্য অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানীকে অন্নদামোহন রায় চৌধুরী সম্মাননা দেওয়া হয়।

শিক্ষা-সংস্কৃতি নিয়ে সুচিন্তা ও প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র প্রতিষ্ঠায় অবদান রাখায় মনোয়ারুল ইসলাম মাসুদকে ‘প্রজন্ম সম্মাননা ২০২১’ দেওয়া হয়। এ সময় বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

Advertisement

অনুষ্ঠানে পাভেল রহমানের আলোকচিত্র ও জঙ্গীবাদ নিয়ে সচেতনতামূলক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। তাপস কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি মীর রবি।

প্রজন্ম সমাজ-সংস্কৃতি কেন্দ্র রংপুরের পীরগাছার অন্নদানগরে অবস্থিত। তৃণমূল পর্যায়ে মুক্তবুদ্ধির চর্চা ও মানবিক সমাজ গঠনে ভূমিকা রাখাই এর মূল উদ্দেশ্য। এখানে নানা রকম বই নিয়ে গড়ে তোলা হয়েছে সমৃদ্ধ পাঠাগার।

এসইউ/জেআইএম

Advertisement