আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

করোনায় আরও ৫৪৯৪ জনের মৃত্যু, শনাক্ত ৮ লাখ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে। এসময়ে প্রাণঘাতি এ ভাইরাসে মারা গেছেন ৫ হাজার ৪৯৪ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৯ হাজার ২৭৫ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫৬ হাজার ৭৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ৮১৬ জনে। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৯ হাজার ৪৪ জন।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের মহাকাশে যাত্রা

Advertisement

ইতিহাস সৃষ্টি করে বিশ্বের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ জেমস ওয়েব সফলভাবে মহাকাশে যাত্রা শুরু করেছে। এটি তৈরি করতে খরচ হয়েছে এক হাজার কোটি ডলার। ফ্রেঞ্চ গায়ানার কৌরো মহাকাশ বন্দর থেকে আরিয়ান রকেটের মাধ্যমে এটি মহাকাশের দিকে যাত্রা করে।

মিয়ানমারে সামরিক বাহিনীর গুলিতে নিহত ৩০

মিয়ানমারে দ্বন্দ্ব সংঘাতে বিধ্বস্ত কায়া রাজ্যে নারী ও শিশুসহ ৩০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। জানা গেছে, মরদেহগুলো পুড়িয়ে ফেলা হয়েছে। স্থানীয় মানবাধিকার গোষ্ঠী, গণমাধ্যম ও একজন বাসিন্দা এ তথ্য নিশ্চিত করেছেন।

সেবা খাতে কর্মী নিচ্ছে যুক্তরাজ্য

Advertisement

সেবা খাতে কর্মী ঘাটতি পূরণে ইমিগ্রেশন নীতি সাময়িকভাবে শিথিল করছে যুক্তরাজ্য। এর ফলে এই খাতে কাজে আগ্রহী বিদেশিরা আরও সহজে ভিসা পাবেন। সম্প্রতি ব্রিটিশ সরকার এ ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে বিবিসি। জানা গেছে, সামাজিক সেবা কর্মী, সেবা সহযোগী ও গৃহকর্মীরা ১২ মাসের জন্য যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সেবা ভিসার যোগ্য বলে বিবেচিত হবেন। এই উদ্যোগ কর্মী ঘাটতি পূরণে সাহায্য করবে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার।

মাঝ আকাশে ভেঙে পড়লো ভারতীয় যুদ্ধবিমান, পাইলট নিহত

মাঝ আকাশে আবারও দুর্ঘটনায় পড়লো ভারতীয় বিমান বাহিনীর মিগ-২১ যুদ্ধবিমান। স্থানীয় সময় শুক্রবার (২৪ ডিসেম্বর) রাতে রাজস্থানে ভেঙে পড়েছে সবশেষ মিগ-২১ বাইসন। এ ঘটনায় এরই মধ্যে শোরগোল পড়ে গেছে দেশটিতে। কারণ, চলতি বছরে এ নিয়ে পঞ্চমবার দুর্ঘটনার মুখে পড়লো ভারতীয় যুদ্ধবিমানগুলো। ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে এক টুইটে জানানো হয়েছে, স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে ওয়েস্টার্ন সেক্টরে প্রশিক্ষণ চলার সময় ভেঙে পড়ে মিগ-২১ যুদ্ধবিমানটি। এ বিষয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

দ. আফ্রিকান দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ঠেকাতে আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন শনাক্তের জেরে গত ২৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক ও মালাউইর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে বাইডেন প্রশাসন। এর ফলে আগের ১৪ দিনের মধ্যে এসব দেশে অবস্থান করা প্রায় সব বিদেশি নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ হয়ে যায়।

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৬

মালয়েশিয়ায় ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত ৪৬ জন নারী-পুরুষ মারা গেছেন। নিখোঁজ রয়েছেন পাঁচ জন। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বড়দিনেও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চালিয়ে যাচ্ছেন কর্মীরা। বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় রাজধানী কুয়ালালামপুরের পাশের রাজ্য সেলেঙ্গর। জানা গেছে, এটি দেশটির অত্যন্ত জনবহুল ও সমৃদ্ধশালী এলাকা।

ভারতে ৪১৫ জনের ওমিক্রন শনাক্ত

ভারতে চারশ ১৫ জনের করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৫ ডিসেম্বর) সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। তবে ওমিক্রনে আক্রান্তদের মধ্যে এরই মধ্যে সুস্থ হয়েছেন ১১৫ জন।

অর্থনৈতিক ধস ঠেকাতে চীনের দিকে ঝুঁকছে মিয়ানমার

মিয়ানমারের প্রধান বাণিজ্যিক অংশীদার চীন। প্রতিবেশী দেশটির অবকাঠামোগত উন্নয়নে রেল, বন্দর, বিদ্যুৎসহ বিভিন্ন খাতে বিপুল বিনিয়োগ করেছে চীনারা। তবে গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান এবং এরপর চীনা স্থাপনাগুলোতে হামলার জেরে স্থগিত হয়ে পড়ে বেশিরভাগ প্রকল্পের কাজ। এখন সেসব প্রকল্প ফের শুরু করতে চীনের ওপর চাপ দিচ্ছে জান্তা সরকার।

গত সপ্তাহে মিয়ানমারের তথ্য মন্ত্রণালয় এবং বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে বলেছে, দ্বিপাক্ষিক সম্পর্কের ৭১ বছরে এসে চীনের সঙ্গে তাদের এক বিশেষ বন্ধন তৈরি হয়েছে। দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরে আসছে দাবি করে বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারি এবং সাম্প্রতিক অস্থিরতার পরিপ্রেক্ষিতে বর্তমানে চীনের সঙ্গে যৌথ প্রকল্পগুলো মিয়ানমারের কাছে অগ্রাধিকার পাচ্ছে।

ওমিক্রনে ম্লান বড়দিনের উৎসব

আজ ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন। প্রতি বছরের এই দিনে বড়দিন হিসেবে বিশ্বের খ্রিস্টান ধর্মাবলম্বীরা উৎসবে মেতে উঠেন। কিন্তু টানা দুবছর বিশ্বজুড়ে করোনা মহামারির কারণে বড়দিনের জমকালো উৎসবের আয়োজন হয়নি।

করোনার টিকা নেওয়ার কার্যক্রম বিশ্বব্যাপী বেড়ে যাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন সবাই। ধারণা করা হচ্ছিল, এবার হয়তো করোনার বাড়বাড়ন্ত কমে যাবে। বিশ্বজুড়ে খ্রিস্টান ধর্মাবলম্বীরা যখন বড়দিনের উৎসবের প্রস্তুতি নিচ্ছিল, চাঙা হচ্ছিল ব্যবসা-বাণিজ্য ঠিক সেই মূহুর্তেই নতুন আতঙ্ক হয়ে ধরা দিলো ওমিক্রন।

এমএসএম/জেআইএম