আন্তর্জাতিক

আরও এক মার্কিন যুদ্ধজাহাজে করোনার হানা

যুক্তরাষ্ট্রের আরও একটি যুদ্ধজাহাজে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ফলে ওই মার্কিন জাহাজটির দক্ষিণ আমেরিকায় মোতায়েনের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। জাহাজটিতে একশর বেশি সেনা রয়েছে।

Advertisement

মার্কিন নৌবাহিনী গতকাল (শুক্রবার) জানিয়েছে, যুদ্ধজাহাজ ইউএসএস মিলওয়াউকি আপাতত গুয়ানতানামো বে নেভাল স্টেশনে অবস্থান করছে। জাহাজটিকে এখনই দক্ষিণ আমেরিকায় মোতায়েন করা হচ্ছে না।

নিকটবর্তী নৌ ঘাঁটি মেপোর্ট থেকে সেখানে একটি জাহাজ মোতায়েন করা হয়েছে এবং ১৪ ডিসেম্বর জাহাজটি আমেরিকার দক্ষিণাঞ্চলীয় কমান্ডের দিকে রওনা করেছে।

মার্কিন নৌবাহিনীর বিবৃতিতে জানানো হয়েছে, জাহাজের যে সব সেনার করোনা পরীক্ষায় পজিটিভ ফলাফল এসেছে তাদেরকে আইসোলেশনে রাখা হয়েছে। তবে জাহাজের কত সেনা করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত হয়েছে মার্কিন নৌবাহিনীর ওই বিবৃতিতে তা পরিষ্কার করা হয়নি।

Advertisement

এক বিবৃতিতে জানানো হয়েছে, সংক্রমিত সেনা সদস্যদের কয়েকজনের মধ্যে সামান্য কিছু লক্ষণ দেখা গেছে। তবে তারা করোনাভাইসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন কিনা তা নিশ্চিত নয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। তারপর থেকে বিশ্বের বহু দেশে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। এ সময় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৮৫৬ জন এবং মারা গেছেন ৭৪৭ জন। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ২৯ হাজার ২৫৭ জন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫ কোটি ২৯ লাখ ৮৬ হাজার ৩০৭ জন এবং মারা গেছেন ৮ লাখ ৩৭ হাজার ৬৭১ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে। এসময়ে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ৫ হাজার ৪৯৪ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৯ হাজার ২৭৫ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৫৬ হাজার ৭৬ জন।

Advertisement

এদিকে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ কোটি ৯৩ লাখ ৪৫ হাজার ৮১৬ জনে। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৪ লাখ ৯ হাজার ৪৪ জন।

সূত্র: নেভি টাইমস, পার্স ট্যুডে।

টিটিএন/এএসএম