আন্তর্জাতিক

ওমিক্রন আতঙ্কের মধ্যেই ভারতে মার্কেট-পর্যটন স্থানে মানুষের ঢল

করোনা মহামারির মধ্যে এখন আবার নতুন করে উদ্বেগ ছড়াচ্ছে নতুন ধরন ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হলেও এখন বিশ্বের অনেক দেশেই ওমিক্রন ছড়িয়ে পড়তে শুরু করেছে। এর প্রভাবে সংক্রমণের হারও বাড়ছে। এমন পরিস্থিতিতে সংযত থাকা এবং বিভিন্ন বিধিনিষেধ মেনে চলার বিষয়ে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

Advertisement

তবে কোনো ধরনের সতর্কতার তোয়াক্কা না করেই বিভিন্ন মার্কেট এবং পর্যটন স্থানে ঢল শুরু হয়েছে ভারতীয়দের। ছুটির দিনগুলো উপভোগ করতে তারা ব্যাগ গুছিয়ে ছুটছেন নির্ধারিত গন্তব্যে।

উপকূলীয় রাজ্য গোয়া পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি পর্যটন স্থান। সেখানকার বিচ এবং অফসোর ক্যাসিনোগুলো পর্যটকদের আকৃষ্ট করে। উৎসবের আমেজে ছুটি কাটাতে তাই বেশিরভাগ পর্যটকই ভিড় করছেন গোয়ায়।

সেখানকার প্রায় ৯০ শতাংশ হোটেলই এরই মধ্যে বুকিং হয়ে গেছে। এছাড়া প্রায় প্রতিদিনই পশ্চিমাঞ্চলীয় এই রাজ্যে নামছে ৯০ শতাংশ ফ্লাইট। ফলে করোনা মহামারির আগে বিমান চলাচল যেমন ছিল অনেকটা তেমন দৃশ্যই চোখে পড়ছে।

Advertisement

প্রায় এক বছর ধরে লোকজন কোনো ধরনের উৎসব পালন করেনি। তবে চলতি বছর অনেকেই বিয়ে, জন্মদিনের পার্টি এবং ছুটিতে বিভিন্ন স্থানে ভ্রমণে গেছেন। ওই রাজ্যের শীর্ষ একটি ভ্রমণ সংস্থার প্রধান নিলেশ শাহ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা আবারও কোভিড পূর্ববর্তী অবস্থানে ফিরে যাচ্ছি।

নিলেশ শাহ বলছেন, ধারণা করা হচ্ছে যে, ভারতের বিভিন্ন স্থানে কোভিড সম্পর্কিত বিধিনিষেধ শিথিল হওয়ায় ডিসেম্বরে ১০ লাখের বেশি পর্যটক গোয়ায় প্রবেশ করেছেন।

তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার বিভিন্ন রাজ্যকে সতর্ক করে বলেছে, ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় বিভিন্ন বিধিনিষেধ কমিয়ে আনা যাবে না। ভারতে ওমিক্রনের প্রভাবে নতুন করে সংক্রমণ বাড়লেও এখনও পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

টিটিএন/এএসএম

Advertisement