তথ্যপ্রযুক্তি

পাহাড়ে বাইক রাইডে যেসব বিষয় জানা জরুরি

বাইক রাইডের শখ কমবেশি সবার মধ্যেই দেখা যায়। বিশেষ করে হুটহাট কাছে ধারে বাইক ট্যুর দেওয়া বেশ রোমাঞ্চকর ব্যাপার অনেকের কাছে। অনেকেই আবার দূর দুরান্তে ছুটে যান শখের বাইকটিকে সঙ্গী করে। যারা প্রিয় এই সঙ্গীকে নিয়ে পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করছেন তাদের আগে থেকেই কিছু বিষয় জেনে রাখা জরুরি।

Advertisement

এই দীর্ঘ রাইডে যতটা রোমাঞ্চকর, সেগুলো সম্পূর্ণ করা একটি বড় চ্যালেঞ্জের চেয়ে কম কিছু নয়। মোটরবাইক নিয়ে পাহাড়ে রাইড করার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখুন-

> পাহাড়ে যাওয়ার পরিকল্পনা করার সময় আপনাকে প্রথমেই বাইকের অবস্থা পরীক্ষা করে নিতে হবে। টায়ারগুলো কেমন অবস্থায় রয়েছে তা সবার আগে দেখে নেওয়া প্রয়োজন। এর পরে ব্রেকিং সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

> হেডলাইট থেকে শুরু করে ইন্ডিকেটর এবং ইঞ্জিন অয়েল, ক্লাচ এবং গিয়ার দেখে নিন। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিসের যত্ন নিন। যদি সব কিছু নিখুঁত অবস্থায় থাকে তবে এই যাত্রার মাঝখানে আপনার বাইকটি কোথাও আটকে যাওয়ার সম্ভাবনা খুবই কম।

Advertisement

> বাইকের টুলকিটে সমস্ত সরঞ্জাম রাখতে পারেন। ফার্স্ট এইড কিট ছাড়াও গাড়ির সব কাগজপত্র সঙ্গে রাখুন। এ ছাড়া সম্ভব হলে বাইকের পেছনে লাগেজ বহনকারী ক্যারিয়ার বা স্যাডেল স্টে নিতে পারেন। পেট্রোলের জন্য একটি জেরি ক্যান ব্যবহার করতে পারেন। সফরে যাওয়ার আগে মোটরবাইকের ব্যাটারি ভালো করে চার্জ দিয়ে নিন।

> পাহাড়ে বাইক চালানো খুব কঠিন নয়। তবে অসাবধানতা দুর্ঘটনার সম্ভাবনা বেশি। সর্বদা লেনে থাকুন এবং বাইকের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রাখুন। চড়াইয়ে ওঠার সময় বাইক খুব বেশি গিয়ারে ফেলে না চালানোই ভালো। নামার সময় ভুলেও বাইক নিউট্রাল করবেন না।

> যখন পাহাড় থেকে নামবেন, তখন ইঞ্জিন ব্রেকিং ব্যবহার করা যাবে না। আপনাকে রাস্তার বাঁকে বিশেষ মনোযোগ দিতে হবে এবং সাবধানে এগিয়ে যেতে হবে। খুব বেশি সময় একটানা বাইক না চালানোই ভাল। বিশ্রাম নিন। জল খেতে হবে বেশি করে। সঙ্গে ওআরএস রাখুন। ড্রাই ফুড রাখুন। পাহাড়ে কিন্তু সব জায়গায় খাবারের দোকান নাও পেতে পারেন।

> অচেনা ফাঁকা জায়গায় বেশিক্ষণ দাঁড়াবেন না। পথ চিনতে কষ্ট হলে গুগল ম্যাপে দেখে নিন। যদি একান্তই কারও কাছে পথের হদিস জান্তেই হয়, তাহলে দ্রুত কাজ সেরে নিন। কেননা এমন ফাঁকা এবং নির্জন এলাকায় ছিনতাইকারীরা ওত পেতে থাকে।

Advertisement

কেএসকে/এএসএম