তথ্যপ্রযুক্তি

বড়দিনে প্রিয়জনকে যা উপহার দেবেন

প্রিয়জনকে উপহার দিতে কোনো বিশেষ দিনক্ষণ লাগে না। তবে বিশেষ দিনকে আরও একটু বিশেষ করতে উপহার দিতেই পারেন প্রিয়জনকে। আসছে বড়দিনে পরিবার বন্ধু এবং প্রিয় মানুষগুলোকে কী কী উপহার দেবেন ভেবেছেন কিছু। হাতে বেশি সময়ও নেই।

Advertisement

চকলেট, কেক, জামাকাপড় তো উপহার সচারচার দেওয়াই হয়। তবে উপহার দেওয়ার ক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা জরুরি তা হচ্ছে কাকে দিচ্ছেন। সেই মানুষটা কি পছন্দ করেন। এটি জানতে পারলে উপহার নির্বাচন করা খুবই সহজ হবে। তবে আপনার গ্যাজেটপ্রেমী প্রিয়জনকে উপহার দিতে পারেন যে কোনো গ্যাজেট। এতে আপনার প্রতি তার আস্থাও বাড়বে বহুগুণ।

চলুন দেখে নেওয়া যাক গ্যাজেটপ্রেমীদের কী কী উপহার দেওয়া যায়-

স্মার্টফোনআপনার বাজেট যদি মোটামোটি বেশি হয় তাহলে স্মার্টফোন প্রথম পছন্দে রাখতে পারেন। বড়দিন এবং নববর্ষ সামনে রেখে সব কোম্পানিই তাদের লেটেস্ট মডেলের স্মার্টফোনগুলো লঞ্চ করে। কিংবা প্রিয়জনকে তার পছন্দের ব্র্যান্ডের স্মার্টফোন উপহার দিতে পারেন।নতুন একটি স্মার্টফোন আপনার প্রিয়জনের জন্য বিশেষ দিবসের উপহার হিসেবে হতে পারে অতুলনীয়।

Advertisement

ইয়ারবাডস হালকা ওজনের ডুয়াল টোনের একটি ইয়ারবাডস উপহার দিতে পারেন। বর্তমানে ইয়ারবাডস তরুণদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রিয় মানুষটি যদি গান শুনতে পছন্দ করেন তাহলে অনায়াসে এই বড়দিনে উপহার দিতে পারেন একটি এয়ারপডস।

স্পিকার ও হেডফোনইয়ারবাডের দাম কিছুটা বেশি এজন্য এর বিকল্প হিসেবে বেছে নিতে পারেন স্পিকার ও হেডফোন। বর্তমানে বাজারে আছে নানা রকমের বাহারি হেডফোন, ইয়ারফোন ও স্পিকার। তারহীন ব্লুটুথ হেডফোন, ব্লুটুথ ইয়ারফোন ও ব্লুটুথ স্পিকার হতে সবচেয়ে ভালো পছন্দ। স্মার্টফোন, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটারের সঙ্গে ব্লুটুথ হেডফোন, ব্লুটুথ ইয়ারফোন ও ব্লুটুথ স্পিকার লাগিয়ে গান শুনতে পারবেন অনায়াসেই।

এয়ারট্যাগএকবিংশ শতাব্দীতে এসে এয়ারট্যাগ একজন গ্যাজেটপ্রেমীর কাছে সেরা একটি উপহার হতে পারে। এয়ারট্যাগ হচ্ছে যে কোনো বন্ধ বা হারিয়ে যাওয়া ডিভাইস শনাক্ত করতে সক্ষম। তা পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন। এক্ষেত্রে অ্যাপলের এয়ারট্যাগটি কিনে নিতেই পারেন প্রিয়জনের জন্য।

পেনড্রাইভএকটি ভালো মানের পেনড্রাইভ উপহার দিতেই পারেন। যদিও এখন অনেক স্পেস সম্পন্ন স্মার্টফোন হাতের মুঠোয়। তারপরও আপনার সঙ্গীকে পেনড্রাইভ উপহার দিতে পারেন। বাজারে নানা আকারের নানা নকশার পেনড্রাইভ পাবেন। কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোনে ব্যবহার উপযোগী পেনড্রাইভও পাবেন।

Advertisement

পাওয়ার ব্যাংকএখনকার ব্যস্ত জীবনে ব্যবহৃত স্মার্টফোনে চার্জ থাকাটা জরুরি। যারা প্রিয়জনকে প্রযুক্তিপণ্য উপহার দিতে চান, তাঁরা পাওয়ার ব্যাংকের কথাও মাথায় রাখতে পারেন। এ মুহূর্তে অন্যতম গুরুত্বপূর্ণ গেজেট পাওয়ার ব্যাংক। পাওয়ার ব্যাংক কেনার আগে ক্যাপাসিটি, মাল্টিপল চার্জিং স্লট, লিথিয়াম পলিমার ব্যাটারি এ বিষয়গুলো দেখে নেবেন।

ইকো স্পিকারনতুন ইকো এবং ইকো ডট স্পিকার সম্প্রতি বাজারে এসেছে। স্পিকারগুলো ঘরে অন্যান্য সংযুক্ত ডিভাইস যেমন- লাইট বা টিভি চালু এবং বন্ধ করতে পারবে। মূলত আলট্রাসাউন্ড প্রযুক্তি ব্যবহারের ফলে স্পিকারগুলো এ সক্ষমতা অর্জন করেছে। এমনকি ঘরে কোনো মানুষ থাকলে তাও শনাক্ত করতে পারছে নতুন এই ইকো স্পিকারগুলো। একটি ইকো স্পিকার হতে পারে আপনার প্রিয়জনের জন্য অন্যতম সেরা একটি উপহার।

স্মার্টওয়াচগ্যাজেটপ্রেমীদের কাছে স্মার্টওয়াচ একটি দুর্বলতার জায়গা। এমন মানুষ এখন খুঁজে পাওয়া কষ্ট যারা স্মার্টওয়াচ পছন্দ করেন না। আপনার প্রিয়মানুষটিকে উপহার দিতে পারেন একটি স্মার্টওয়াচ।

কেএসকে/জিকেএস