দেশজুড়ে

দিনে হাজার টন বর্জ্য অপসারণের পরও অপরিচ্ছন্ন খুলনা মহানগরী

মহানগরী থেকে প্রতিদিন এক হাজার টনের বেশি বর্জ্য অপসারণ করেও নগরীকে পরিচ্ছন্ন করতে পারছে না খুলনা সিটি করপোরেশন। বিশিষ্টজনরা বলছেন, বর্জ্য ব্যবস্থাপনার নানা সংকটে নাগরিকরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন। সাধারণ নাগরিকদের অসচেতনতা ও গাফলতিও এর জন্য অনেকাংশে দায়ী। একদিকে কর্তৃপক্ষের উদাসীনতা অন্যদিকে সাধারণ মানুষের অসচেতনতা এই দুই কারণে বর্জ্য ব্যবস্থাপনা দারুণ সংকটের মুখে পড়েছে।

Advertisement

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, খুলনা মহানগরীতে প্রতিদিন গড়ে এক হাজার টনের বেশি আবর্জনা তৈরি হয়। করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ প্রতিদিন অর্ধশত যানবাহন ব্যবহার করে নগরী থেকে হাজার টন বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়।

এ বিষয়ে শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির, নাগরিক নেতা রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, পরিবেশ সুরক্ষা মঞ্চের সভাপতি অ্যাড. কুদরত-ই-খুদা, সনাক-খুলনার সভাপতি অ্যাড. শামীমা সুলতানা শিলু, খুলনা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হাছান আলী, খুলনা সিটি করপোরেশনের কঞ্জারভেন্সি অফিসার প্রকৌশলী মো. আনিসুর রহমান, বেলা খুলনার বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল সবার মতই একই রকম।

তারা বলেছেন, সাধারণ মানুষ যত্রতত্র ময়লা ফেলছে, নানা ধরনের অপচনশীল বর্জ্য দিয়ে ড্রেন ভরছে এবং পানির প্রবাহকে বাধা প্রদান করছে।

Advertisement

বিশিষ্ট এ নাগরিকদের মতে ড্রেনে ময়লা ফেললে জরিমানাসহ বর্জ্য সাইক্লিং এর ব্যবস্থা বাস্তবায়ন করলে খুলনা মহানগরী পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে। সেইসঙ্গে পলিথিন, প্লাস্টিকসহ সকল ধরনের বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে এবং খুলনাকে একটি পরিচ্ছন্ন শহর তৈরি করতে খুলনা সিটি করপোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসন এবং খুলনার নাগরিকদের যৌথ পরিকল্পনার ভিত্তিতে কর্মসূচি হাতে নিতে হবে।

নগরীর পিটিআই মোড়ের বাসিন্দা আসাদুল ইসলাম বলেন, রাতে ময়লা সংগ্রহ না করে দিনের বেলায় সংগ্রহ করতে গিয়ে নাগরিকদের ভোগান্তিতে ফেলছে এবং দুর্গন্ধময় পরিবেশ সৃষ্টি করছে। সর্বোপরি এই সকল ময়লার গাড়ির বেপরোয়া চলাচল জনসাধারণের স্বাভাবিক জীবনযাত্রার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। ময়লা বহনকারী ট্রাকগুলো ময়লা পরিবহনের সময় ঢেকে না নেওয়ায় শহরের পরিবেশ নষ্ট করে চলেছে।

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, খুলনায় আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৩৯৩ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে খুলনা মহানগরী পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে।

খুলনা সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রধান মো. আব্দুল আজিজ বলেন, খুলনা সিটি করপোরেশন চেষ্টা করছে নগরীকে পরিচ্ছন্ন করতে। এ জন্য প্রতিদিন ৫০টি ডাম্প ট্রাক, স্কেভেটর, ট্রাক, বুলডোজার কাজে লাগানো হচ্ছে। নগরীর রাজবাঁধ এলাকায় ফেলা হয় সব ময়লা। ময়লা ফেলার জন্য আরও কয়েকটি স্থান নির্ধারণ করা হয়েছে।

Advertisement

তিনি আরও বলেন, করপোরেশন যে প্রকল্প হাতে নিয়েছে তা বাস্তবায়িত হলে আগামী এক বছরের মধ্যে পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে খুলনা। তবে তিনি নগরবাসীকে সচেতন হওয়ারও আহ্বান জানান।

আলমগীর হান্নান/এসএইচএস/জেআইএম