ধর্ম

ফজরের নামাজের সালাম ফিরিয়ে যে দোয়া পড়তেন নবিজী (সা.)

ফজরের নামাজ পড়ে সালাম ফেরানোর পর আল্লাহর কাছে তিনটি বিষয়ের আশ্রয় চাইতেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সত্যিই অবাক করার বিষয় যে, তিনটি দোয়াই মানুষের জন্য খুবই জরুরি। দোয়াটি কী?

Advertisement

হজরত উম্মু সালামা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেছেন, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফজরের নামাজ পড়ে সালাম ফিরিয়ে বলতেন-اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ عِلْمًا نَافِعًا وَرِزْقًا طَيِّبًا وَعَمَلاً مُتَقَبَّلاً উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ইলমান নাফেয়া ওয়া রিযকান তাইয়্যেবা ওয়া আমালান মুতাক্বাব্বালা।’অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে উপকারি জ্ঞান চাই, পবিত্র রিজিক চাই এবং কবুল হওয়ার যোগ্য আমল (করতে) চাই।’ (ইবনে মাজাহ, মুসনাদে আহামদ)

সত্যিই দিনের শুরুতে মহান আল্লাহর কাছে এ আবেদনের চেয়ে আর উত্তম আবেদন কী হতে পারে! নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফজরের নামাজের সালাম ফিরিয়ে চমৎকার এ কথাগুলো বলতেন। যা উম্মতে মুহাম্মাদির জন্য অনুসরণ ও অনুকরণ করার মতো উপযুক্ত শিক্ষা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রতিদিন ফজরের নামাজের সালাম ফেরানোর পর এ কথামালা দ্বারা আল্লাহর কাছে উপকারি জ্ঞান, পবিত্র রিজিক এবং মকবুল আমল করার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস