স্বাস্থ্য

২৪ ঘণ্টার ব্যবধানে করোনা রোগী বেড়েছে দেড়গুণ

মাত্র একদিনের ব্যবধানে দেশে করোনাভাইরাস আক্রান্ত নতুন রোগীর সংখ্যা দেড় গুণেরও বেশি বেড়েছে। সবশেষ ২৪ ঘণ্টায় দেশের ৮৪৮টি ল্যাবরেটরিতে ১৭ হাজার ৩৩২টি নমুনা পরীক্ষা করা হয়। এই নমুনা পরীক্ষায় নতুন ২১১ জন রোগী শনাক্ত হয়। এ হিসেবে শনাক্তের হার ১ দশমিক ২২ শতাংশ।

Advertisement

এর আগের ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯৭১টি নমুনা পরীক্ষা করা হয়। তখন করোনা শনাক্ত হয়েছিল ১২২ জনের শরীরে। আর শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৮৭ শতাংশ।

রোববার (১৯ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট ১ কোটি ১২ লাখ ৬৬ হাজার ৭৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে মোট করোনা শনাক্ত হয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৮৩ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের মোট হার ১৪ দশমিক শূন্য ৩ শতাংশ।

Advertisement

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল হোসাইন আজ করোনা পরিস্থিতি সম্পর্কিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে বলেন, গত এক মাসে করোনা পরিস্থিতি স্বস্তিদায়ক অবস্থানে থাকলেও আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।

তিনি বলেন, বিশ্বের ৮৯টি দেশে ওমিক্রন বিদ্যুতের গতিতে ছড়িয়ে পড়েছে। আমাদের দেশে যেন এটি ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নৌ, আকাশ, স্থল ও সমুদ্র বন্দরসমূহে যাত্রী স্ক্রিনিংসহ সামগ্রিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সর্বোপরি করোনাভাইরাস নিয়ন্ত্রণে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে না চললে করোনার সংক্রমণ বাড়তে পারে।

তবে গত কয়েকমাসের তুলনায় বর্তমানে করোনা সংক্রমণ কমে আসায় রাজধানীসহ সারাদেশে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে শিথিলতা দেখা দিয়েছে বলে জানাচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এমইউ/এমআরআর/জিকেএস

Advertisement